হ্যাকিংয়ের শিকার বিলবোর্ড

হ্যাকিংয়ের শিকার হয়েছে যুক্তরাজ্যের লিভারপুল ওয়ান শপিং সেন্টারের বাইরের বড় একটি বিলবোর্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 03:08 PM
Updated : 30 May 2017, 03:08 PM

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, সোমবার বিলবোর্ডটি হ্যাক করে তাতে সতর্কবার্তা লিখে রাখেন হ্যাকাররা।

হ্যাকিংয়ের পর বিলবোর্ডে লেখা থাকে, “আমাদের পরমর্শ হল আপনাদের নিরাপত্তা উন্নত করুন, আন্তরিকভাবে আপনার বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী।”

লিভারপুল ওয়ান শপিং সেন্টারের বাইরে বড় বিলবোর্ডে বার্তাটি রেখে দেয় হ্যাকারদল। শপিং সেন্টারটির পক্ষ থেকে বলা হয় যখনই তারা বিষয়টি জানতে পেরেছেন সঙ্গে সঙ্গেই এটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বিলবোর্ডের পোস্টে হ্যাশট্যাগ দেওয়া হয় জেএফটি৯৬, যার পুরো অর্থ দাঁড়ায় ‘জাস্টিস ফর দ্য ৯৬’। ১৯৮৯ সালে হিলসবার্গ-এ বিপর্যের ফলে যে ৯৬ জন ফুটবলপ্রেমী মারা যান তাদেরকে উৎসর্গ করেই এই পোস্ট দেওয়া হয়।

বিলবোর্ড যত দ্রুত সম্ভব বন্ধ করা হলেও এরই মধ্যে রেডিট এবং টুইটারে এটির ছবি পোস্ট করেন কয়েকজন গ্রাহক।

“আমাদের পর্দাগুলো ইলোনেক্স নামের বাইরের একটি প্রতিষ্ঠান চালায়। তারা এখন জরুরী ভিত্তিতে বিষয়টি তদন্ত করে দেখছে,” বলেন লিভারপুল ওয়ান-এর এক মুখপাত্র।

তিনি আরও বলেন, “যখনই হ্যাকিংয়ের বার্তা পর্দায় দেখা গেছে সঙ্গে সঙ্গে তা বন্ধ করে দেওয়া হয়েছে।” শপিং সেন্টারের অন্য কোনো পর্দা হ্যাকিংয়ের শিকার হয়নি বলে নিশ্চিত করেন তিনি।

এ দিকে বিলবোর্ডগুলোর পরিচালনা প্রতিষ্ঠান ইলোনেক্স-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা এখন শুধু নিশ্চিত করে বলতে পারি লিভারপুল ওয়ান-এর যে ১৮টি পর্দা আমরা পরিচালনা করি তার মধ্যে একটি আক্রান্ত হয়েছে।”

ঘটনার পর থেকে শপিং সেন্টারের অনেকগুলো পর্দাই বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা গবেষক কেভিন বোমন্ট। ২৯ মে বিলবোর্ডের ছবি অনলাইনে পোস্ট হওয়ার পর তার একজন বন্ধু এটি দেখতে পান বলে উল্লেখ করেন তিনি।