চ্যাম্পিয়নদের হারিয়ে অবসরে গুগল এআই

জনপ্রিয় চীনা বোর্ড গেইম ‘গো’-তে বিশ্বের সেরা খেলোয়াড়দের হারিয়ে এবার প্রতিযোগিতামূলক খেলা থেকে অবসর নিচ্ছে গুগল-এর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ‘আলফাগো’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 02:00 PM
Updated : 28 May 2017, 02:00 PM

আগের সপ্তাহেই চীনে আয়োজিত এক সিরিজে শীর্ষ গো খেলোয়াড় কেই জি-কে ৩-০ তে হারায় আলফা গো, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

আলফাগো তৈরি করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ডিপমাইন্ড। ২০১৪ সালে ৫০ কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

আগের বছর লি সেডল নামের গো চ্যাম্পিয়নকে হারিয়ে প্রথমবার নজরে আসে আলফাগো। এছাড়া বিশ্বের পাঁচজন শীর্ষস্থানীয় খেলোয়াড়দের নিয়ে গঠন করা একটি দলকেও হারায় এআইটি।

এবার এই প্রতিযোগিতাকে নতুন স্তরে নিয়ে গিয়েছে চীন। ১৯ বছর বয়সী জি এবং অন্যান্য শীর্ষস্থানীয় পেশাদার খেলোয়াড়দের সঙ্গে খেলার আয়োজন করে দেশটি। সেখানেও সাফল্য পেয়েছে গুগল এআই।

ডিপমাইন্ড প্রধান ডেমিস হাসাবিস বলেন, “চ্যালেঞ্জারদের হারিয়েছে আলফাগো”।

এক বিবৃতিতে তিনি বলেন, যে দেশে গো খেলার জন্ম সেখানেই চলতি সপ্তাহে বিশ্বের সবচেয়ে ভালো খেলোয়াড়দের সঙ্গে বেশ কিছু রোমাঞ্চকর খেলা অনুষ্ঠিত হয়েছে। আলফাগো-এর গবেষকরা এখন নতুন স্তরের বড় চ্যালেঞ্জগুলোর জন্য কাজ করবেন। নতুন অ্যালগরিদম বানাবেন যেগুলো হয়তো ভবিষ্যতে বিজ্ঞানীদেরকে জটিল সমস্যা সমাধানে সহায়তা করবে।

“যদি এআই প্রমাণ করতে পারে এই ডোমেইনেও এগুলোর নতুন জ্ঞান অর্জন এবং কৌশল শিক্ষার ক্ষমতা রয়েছে, তবে তা হবে সত্যিকার অর্থে অসাধারণ,” বলেন হাসাবিস।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কৌশুলী খেলা হিসেবে বিবেচনা করা হয় গো-কে। সে কারণেই মানুষের বিরুদ্ধে এআইয়ের কার্যকরীতা পরীক্ষার জন্য খেলাটিকে বেছে নিয়েছেন গবেষকরা।

গুগল ছাড়াও গেইমটি খেলার জন্য নিজস্ব এআই রয়েছে চীনা বিনিয়োগকারী প্রতিষ্ঠান টেনসেন্ট-এর।