চলছে এআই প্রতিষ্ঠান ক্রয়ের মহড়া

বছরের প্রথমার্ধেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রতিষ্ঠানগুলো কিনতে পাল্লা দিয়ে এগোচ্ছে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 10:05 AM
Updated : 27 May 2017, 10:05 AM

চলতি বছরের প্রথম প্রান্তিকে ইতোমধ্যেই ৩৪টি এআই স্টার্টআপ প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবদনে।

গবেষণা প্রতিষ্ঠান সিবি ইনসাইটস-এর তথ্যমতে এই প্রান্তিকে এই খাতে বিনিয়োগের পরিমাণ আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এআই প্রযুক্তিতে শীর্ষস্থান নিতে বা হারানো স্থান পুনরুদ্ধার করতে স্টার্টগুলোকে অধিগ্রহণ করছে প্রযুক্তি জায়ান্টরা।

২০১২ সাল থেকে এ পর্যন্ত ১১টি এআই স্টার্টআপ প্রতিষ্ঠানকে কিনেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এআই প্রতিষ্ঠান কেনার দৌড়ে সবার চেয়ে এগিয়ে তারাই। সিবি ইনসাইটস-এর তথ্যানুসারে এর পরের অবস্থানগুলো যথাক্রমে অ্যাপল, ফেইসবুক এবং ইনটেল-এর দখলে।

শুধু প্রযুক্তি প্রতিষ্ঠানই নয় এই খাতে পিছিয়ে নেই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানও। বছরের প্রথম প্রান্তিকে আর্গো এআই নামের প্রতিষ্ঠানে ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফোর্ড মোটর কোম্পানি।

শিল্প পর্যবেক্ষণকারীদের মতে সরাসরি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় না গিয়ে স্বাস্থ্য এবং খুচরা প্রযুক্তির উন্নয়নে এআইয়ের গভীরে কাজ করছে স্টার্টআপ এআই প্রতিষ্ঠানগুলো।

“আপনি যা দেখবেন তা হল মাঠের বড় খেলোয়াড়গুলো প্ল্যাটফর্ম সেবা তৈরি করবে। আর স্টার্টআপ সমাজ আরও বেশি বুদ্ধিদীপ্ত অ্যাপ তৈরির লক্ষ্যে একত্রিত হবে,” বলেন মেডোনা ভেনচার গ্রুপ-এর ম্যাট ম্যাকওয়েইন।

স্টার্টআপ এআই প্রতিষ্ঠানগুলোকে ক্রয়ের ক্ষেত্রে নিজেদের কৌশল প্রকাশ করেনি শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সম্প্রতি অ্যাপল ল্যাটিস ডেটা নামের একটি এআই প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানের এক মুখপাত্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক