নতুন স্মার্টফোন আনছেন অ্যান্ড্রয়েড জনক

চলতি বছর ৩০ মে যাত্রা শুরু করতে যাচ্ছে অ্যান্ড্রয়েড প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন-এর নতুন স্মার্টফোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 01:16 PM
Updated : 26 May 2017, 01:16 PM

বৃহস্পতিবার এ খবর নিশ্চিত করে রুবিন-এর নতুন প্রতিষ্ঠান এসেনশিয়াল-এর পক্ষ থেকে বলা হয়, “৩০ মে বড় কিছু আসতে যাচ্ছে”- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।   

এক টুইটে প্রতিষ্ঠানটি বলে, “হাই, আমাদের টুইটার পেইজে স্বাগতম। আমরা আপনাদের জানাতে এসেছি যে ৩০ নে বড় কিছু একটা আসতে যাচ্ছে। সঙ্গেই থাকুন…”

৩০ মে শুরু হতে যাওয়া কোড কনফারেন্স-এ এই স্মার্টফোনের ঘোষণা দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। এই অনুষ্ঠানে রুবিন অংশ নেবেন।

চলতি বছর মার্চ-এ রুবিন নতুন এই স্মার্টফোন আনার আভাস দিয়েছিলেন। তার কিছুদিন পর মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট চেয়ারম্যান এরিক স্মিড বলেন, নতুন এই স্মার্টফোন ‘খুব শীঘ্রই’ বাজারে আসতে যাচ্ছে। 

অ্যান্ড্রয়েডের জনক হিসেবেই পরিচিত অ্যান্ডি রুবিন। তার প্রতিষ্ঠান অ্যান্ড্রয়েড ইনকর্পোরেটেড-কে ২০০৫ সালে গুগল কিনে নেওয়ার পর গুগলকে স্মার্টফোন প্লাটফর্ম তৈরিতে সহায়তা করেন তিনি।

নতুন এই ডিভাইসও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত, যদিও এ নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য এখনও প্রকাশিত হয়নি বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৬ সালের ৪ অক্টোবর গুগল ইভেন্টে অ্যান্ড্রয়েডচালিত নিজেদের পিক্সেল স্মার্টফোন উন্মোচনের মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় যাত্রা শুরু করে গুগল। চলতি বছর পিক্সেল ২ আনা হবে বলে ইতোমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে।