শেয়ার বাজারে বাজিমাৎ নিনটেনডো’র

শেয়ার বাজারে লাফিয়ে বাড়ছে জাপানি গেইমিং জায়ান্ট নিনটেনডো’র শেয়ার মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 09:37 AM
Updated : 25 May 2017, 09:38 AM

বুধবার দিন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে ৩.২ শতাংশ। ২০১০ সালের পর এটিই দিন শেষে প্রতিষ্ঠানের সর্বোচ্চ শেয়ার মূল্য বৃদ্ধি, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

এই নিয়ে চলতি বছরে নিনটেনডো’র শেয়ার মূল্য বেড়েছে ৩০ শতাংশ। প্রতিষ্ঠানের নতুন গেইমিং কনসোল ‘সুইচ’ দিয়ে এবার আরও বেশি আয়ের প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। এ বছর বসন্তেই গেইমে ইন-অ্যাপ পারচেইস এবং অনলাইন মাল্টি-প্লেয়ার সেবা চালু করবে প্রতিষ্ঠানটি। এতে আয় আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

মার্চের শুরুতে সুইচ কনসোলটি উন্মোচনের পর থেকেই বিক্রির রেকর্ড গড়ে চলেছে নিনটেনডো। এর সঙ্গে ‘লিজেন্ড অফ জেলডা: ব্রিদ অফ দ্য ওয়াইল্ড’ গেইমটি কনসোলটির জনপ্রিয়তা আরও বাড়িয়ে দিয়েছে। এক মাসের কম সময়ে গেইমটির ২৮ লাখ কপি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, এর আগে প্রথম মাসের বিক্রিতে শক্ত অবস্থান ছিল সনি’র পিএস৪-এর, যা ২০১৩ সালের নভেম্বরে উন্মোচন করা হয়।

ধারণা করা হচ্ছে সুইচ কনসোল বিক্রিতে এই সাফল্য চালিয়ে যাবে নিনটেনডো। সামনে কনসোলটির জন্য আরও কিছু জনপ্রিয় গেইম আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছর ছুটির মৌসুমে ‘সুপার মারিও অডিসি’ উন্মোচনের কথা রয়েছে তাদের।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট-এর গেইম গবেষণা বিভাগের প্রধান পিয়ার্স হার্ডিং-রোলস বলেন, “নিনটেনডোর জন্য মূল ঝুঁকি হল তারা কনসোলটির চাহিদার সঙ্গে তাল মেলাতে পারবে না।”

প্রতিষ্ঠানটির অনলাইন মাল্টিপ্লেয়ার প্ল্যাটফর্ম চালুর পরিকল্পনা নিয়েও আগ্রহী বিনিয়োগকারীরা। চার বছর আগে থেকেই একই ধরনের সেবা দিয়ে আসছে সনি এবং মাইক্রোসফট।

বর্তমানে মোবাইল ইন-অ্যাপ পারচেইস থেকেও ভালো আয় করছে নিনটেনডো।

“তারা মূলত আরও বলিষ্ঠ ডিজিটাল কনটেন্ট কৌশল ব্যবহার করছে,” বলেন হার্ডিং-রোলস।

এ বছর শেয়ার বাজারে গেইমিং প্রতিষ্ঠান হিসেবে শুধু নিনটেনডো নয় টেক-টু ইন্টার‍্যাক্টিভ, ইলেক্ট্রনিক আর্ট এবং অ্যাক্টিভিশন ব্লিজার্ড-এর মতো প্রতিষ্ঠানগুলোও সাফল্য পেয়েছে। বছরের শুরু থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার মূল্য বেড়েছে ৩৮ থেকে ৬০ শতাংশ পর্যন্ত।