নতুন ত্রুটি, ফের সাইবার হামলার শংকা

বিস্তৃত পরিসরে ব্যবহৃত নেটওয়ার্কিং সফটওয়্যারে নতুন একটি ত্রুটি পাওয়া গেছে। এর কারণে লাখ কম্পিউটার ওয়ানাক্রাই ম্যালওয়ারে হওয়া আক্রমণের মতো আক্রমণের শিকার হতে পারে, বৃহস্পতিবার এমন আশংকা প্রকাশ করেছেন সাইবার নিরাপত্তা গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 09:33 AM
Updated : 25 May 2017, 09:35 AM

বুধবার ইউএস ডিপার্টমেট অফ হোমল্যান্ড সিকিউরিটি এই ত্রুটি পাওয়ার কথা ঘোষণা দেয়। এটি আক্রান্ত কোনো কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে ব্যবহৃত হতে পারে। এ নিয়ে ব্যবহারকারী ও নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের কোনো একটি সমাধান প্রয়োগে অনুরোধ করা হয়েছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান র‍্যাপিড ৭ -এর রেবেকা ব্রাউন রয়টার্স-কে বলেন, এই ত্রুটি সন্ধানের ঘোষণা দেওয়ার পর ১২ ঘণ্টার মধ্যে কোনো আক্রমণের খবর পাওয়া যায়নি। কিন্তু এই ত্রুটি ব্যবহারে ম্যালওয়্যার তৈরিতে গবেষকদের মাত্র ১৫ মিনিট লাগবে বলেও জানান তিনি। “এটি লঙ্ঘন করা খুব, খুব সহজ বলে মনে হয়েছে”, বলেন তিনি। 

র‍্যাপিড ৭-এর পক্ষ থেকে বলা হয়, তারা এই সফটওয়্যারের ত্রুটিযুক্ত সংস্করণ ব্যবহার করছে এমন এক লাখেরও বেশি কম্পিউটারের সন্ধান পেয়েছেন। সাম্বা নামের এই নেটওয়ার্কিং সফটওয়্যার লিনাক্স ও ইউনিক্স কম্পিউটারের জন্য বানানো হয়েছে।

ব্রাউন বলেন, অধিকাংশ কম্পিউটারেই সফটওয়্যারটির পুরানো সংস্করণ ব্যবহার করা হচ্ছে আর এক্ষেত্রে সমাধান করা যাবে না। কিছু কিছু কম্পিউটার বিভিন্ন প্রতিষ্ঠানের হলেও, এর মধ্যে অধিকাংশই বাসাবাড়িতে ব্যবহারকারীরা ব্যবহার করছেন বলেও জানান তিনি।

চলতি মাসেই উইন্ডোজের এক ত্রুটি ব্যবহার করে চালানো ওয়ানাক্রাই ম্যালওয়্যার আক্রমণের বিশ্বজুড়ে তিন লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়।