চালকদের ঠকিয়েছে উবার

আড়াই বছর ধরে নিউ ইয়র্ক সিটি’র চালকদের মজুরী কম দিয়েছে উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 11:28 AM
Updated : 24 May 2017, 11:29 AM

মঙ্গলবার বিষয়টি নিজে থেকেই স্বীকার করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটি। তবে, বিষয়টি ‘অসাবধানতাবশত’ করা হয়েছে বলে উল্লেখ করা হয়। প্রতিষ্ঠানের এমন ভুলের কারণে তাদেরকে কয়েক কোটি মার্কিন ডলার পরিশোধ করা লাগতে পারে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

কর এবং অন্যান্য ফি কাটার পর চালকদের থেকে কিছু পরিমাণ কমিশন নিয়ে থাকে উবার। কিন্তু প্রতিষ্ঠানটি বলছে নিউ ইয়র্ক সিটি চালকদের থেকে বেশি কমিশন রেখেছে প্রতিষ্ঠানটি।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়, চালকদের ভাড়া থেকে কর এবং ফি বাবদ খরচ বাদ না দিয়ে পুরো ভাড়ার ওপরই কমিশন রেখেছে উবার।

২০১৪ সালের নভেম্বরের দেশব্যাপী চালক চুক্তি অনুসারে মার্কিন চালকদের থেকে সাধারণত ২৫ শতাংশ কমিশন নিত প্রতিষ্ঠানটি। নিউ ইয়র্কে গড়মিলের কারণে চালকদের অন্তত সাড়ে চার কোটি মার্কিন ডলার ফেরত দিতে হতে পারে তাদের। হিসাব অনুযায়ী প্রতিজন চালককে ৯০০ মার্কিন ডলার দেওয়ার কথা।

“প্রতিজন চালকের যা প্রাপ্য তা ফেরত দিতে আমরা অঙ্গীকারবদ্ধ, সঙ্গে লাভও দেওয়া হবে এবং সেটা যত তাড়াতাড়ি সম্ভব,” বলেন উবারের যুক্তরাষ্ট্র এবং কানাডা’র আঞ্চলিক মহাব্যবস্থাপক র‍্যাচেল হল্ট।

২০১৪ সালের চুক্তিভুক্ত সকল চালক তাদের অর্থ ফেরত পাবেন বলে উল্লেখ করা হয়। ইতোমধ্যে কেউ যদি প্রতিষ্ঠান ছেড়ে যান তারাও অর্থ ফেরত পাবেন।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। অনেক দেশেই উবার বন্ধের জন্য আন্দোলন চলছে। এছাড়া লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা চলছে।