মীমাংসায় অ্যাপল-নোকিয়া

স্মার্টফোনে পেটেন্ট করা প্রযুক্তি ব্যবহার নিয়ে একটি মামলার মীমাংসা করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া। সেইসঙ্গে একে অপরকে ‘সহযোগিতা’ করতেও সম্মত হয়েছে প্রতিষ্ঠানদুটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 11:03 AM
Updated : 24 May 2017, 11:03 AM

২০১৬ সালের ডিসেম্বরে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করে এক সময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বিস্তার করা প্রতিষ্ঠানটি। এই মামলায় নোকিয়া দাবি করে, ডিসপ্লে, ইউজার ইন্টারফেইস আর ভিডিও এনকোডিংসহ অ্যাপল ৩২টি পেটেন্ট লঙ্ঘন করেছে। এখন দুই প্রতিষ্ঠান একটি চুক্তি সই করেছে, যার ফলে অ্যাপল এই প্রযুক্তিগুলো ব্যবহার করতে পারবে আর নোকিয়া এর জন্য নগদ অর্থ গ্রহণ করবে। 

সেইসঙ্গে অ্যাপল তাদের খুচরা বিক্রির দোকানগুলোতে নোকিয়ার স্বাস্থ্যবিষয়ক পণ্যগুলো রাখবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এ চুক্তির আর্থিক শর্তাবলী নিয়ে প্রতিষ্ঠানদুটি বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি। কিন্তু একজন বিশ্লেষকের মতে, এর মাধ্যমে নোকিয়া লাখ লাখ ডলার পাবে।

বিশ্লেষণা প্রতিষ্ঠান ওয়াইজহার্ভার-এর বিশ্লেষক কিথ ম্যালিনসন বলেন, “এটি বাৎসরিকভিত্তিক চুক্তি, তাই এটি সম্ভবত কোটি ডলার মূল্যের হবে।” 

“অ্যাপলের ব্যবসায়ের দিকে তাকালে… এ খাতের এক হিসাব অনুযায়ী ২০১৬ সালে তারা আইফোন বিক্রি করে ১৪ হাজার কোটি ডলার আয় করেছে।”

এ দিকে নোকিয়া পক্ষ থেকে বলা হয়, তারা “অ্যাপলকে সমর্থন করতে সামনের দিকে তাকিয়ে আছে।” আর অ্যাপলের জেফ উইলিয়ামস বলেন, প্রতিষ্ঠানটি “আমাদের মামলা মীমাংসায় সন্তুষ্ট।”