চীনা মাস্টারকে হারালো গুগল এআই

প্রাচীন বোর্ড গেইম ‘গো’ খেলায় চীনা একজন গ্র্যান্ড মাস্টারকে হারিয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) আলফাগো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 10:52 AM
Updated : 24 May 2017, 10:55 AM

মঙ্গলবার গুগলের এই জয় চীনা বাজারে পুনরায় প্রবেশের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির জন্য গুরুত্বপূর্ণ বলে ধারণা করা হচ্ছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

গুগলের আলফাগো নামের এই প্রকল্পে চীনের উঝেন শহরে প্রথম পরিকল্পিত তিনটি গেইম অনুষ্ঠিত হয়। চীনা কর্মকর্তা এবং গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর প্রধান নির্বাহী এরিক স্মিড-এর সামনেই খেলাগুলো পরিচালনা করা হয়।

এর আগে অনেকে ধারণা করেছিলেন বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের বিরুদ্ধে এই জয় আনতে এখনও কয়েক দশক দেরী হবে। এবার গুগল এআইয়ের এমন জয় জটিল কাজগুলোতে মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোরই ইঙ্গিত দিচ্ছে।

গেইমগুলো ইউটিউবে সরাসরি সম্প্রচার করেছে গুগল। এআইটি তৈরি করেছে প্রতিষ্ঠানের ডিপমাইন্ড বিভাগ। মাইক্রোব্লগিং সাইট টুইটারে গেইমগুলোর লাইভ আপডেটও দিয়েছে দলটি।

ফেইসবুক, টুইটার, গুগলসহ বেশ কিছু প্রতিষ্ঠানের সেবা বন্ধ রয়েছে চীনে। সাত বছর আগে চীনে সার্চ ইঞ্জিন বন্ধ করে গুগল। বেইজিংয়ের চাহিদা মতো নিজে থেকেই ইন্টারনেট সার্চকে সীমাবদ্ধ করতে রাজী হয়নি প্রতিষ্ঠানটি। তখন থেকেই চীনের জাতীয় ফায়ারওয়াল দিয়ে ব্লক করা রয়েছে প্রতিষ্ঠানটির সেবা।

সম্প্রতি চীনে নতুন করে কিছু সেবা চালুর পরিকল্পনার কথা জানিয়েছে গুগল। এর মধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর ‘গুগল প্লে’ থাকবে বলেও উল্লেখ করা হয়েছে।

চলতি বছরের মার্চে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, চীনা গ্রাহকরা গুগল ট্রান্সলেট মোবাইল অ্যাপও ব্যবহার করতে পারবেন। আলফাগো-এর মতো ট্রান্সলেটও ডিপমাইন্ড এআই ব্যবহার করে থাকে।

বর্তমান সময়ে এআই প্রযুক্তিতে নিজেদের অবস্থান পোক্ত করতে মনযোগ দিয়েছে বেইজিং। মার্চে দেশটির রাষ্ট্রীয় পরিকল্পনাকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন-এর সঙ্গে এআই ল্যাব উন্মোচন করেছে চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু।

চীন, দক্ষিণ কোরিয়া এবং জাপানের সবচেয়ে জনপ্রিয় গেইম বিবেচনা করা হয় গো। আগের বছর গুগলের আলফাগো দক্ষিণ কোরীয় এক পেশাদার খেলোয়াড়কে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে।