সমাধান এল ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারের

ওয়ানাক্রাই ম্যালওয়্যারে আক্রান্ত উইন্ডোজ ফাইলগুলো বাঁচাতে সর্বশেষ পন্থা হিসেবে টেকনিশিয়ানদের জন্য নতুন এক কৌশলের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন ফরাসী গবেষকরা। র‍্যানসমওয়্যার হামলাকারীদের দেওয়া এক সপ্তাহের ডেডলাইন চলে আসার শেষ মূহুর্তে এ খবর এল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2017, 09:31 AM
Updated : 20 May 2017, 09:31 AM

আগের সপ্তাহে শুক্রবার বিশ্বব্যাপী ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারের আক্রমণে দেড়শ’টি দেশে তিন লাখ কম্পিউটার আক্রান্ত হয়।

গবেষকরা সতর্ক করে বলেছেন, তাদের সমাধান শুধু নির্দিষ্ট কিছু অবস্থায় কাজ করে। যদি কম্পিউটার আক্রান্ত হওয়ার পর তা আর রিবুট করা না হয়ে থাকে আর যদি ওয়ানাক্রাই স্থায়ীভাবে ঐ ফাইল বন্ধ করে দেওয়ার আগে এই সমাধান আর ব্যবহার না করা হয়ে থাকে তবে তা কাজে লাগানো যাবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ইউরোপোল-এর পক্ষ থেকে বলা হয়, ইউরোপিয়ান সাইবারক্রাইম সেন্টার গবেষকদের এই নতুন কৌশল পরীক্ষা করেছে। সংস্থাটি জানায়, “কিছু পরিস্থিতিতে এই কৌশল ডেটা পুনরুদ্ধারে সক্ষম।”

গবেষকদলের সদস্যদের মধ্যে রয়েছেন- আন্তর্জাতিক হ্যাকার হিসেবে পরিচিত ম্যাথিউ সুইশে, নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যাড্রিন গুইনেট ও ‘বাংকো দ্য ফঁস’-এর কর্মী যিনি রাতের বেলায় এই গবেষণায় সময় দিয়েছেন- বেঞ্জামিন ডেলফি।

ডেলফি বলেন, “আমরা জানতাম আমাদের দ্রুত কাজ করতে হবে কারণ সময় যত যাবে পুনরুদ্ধারের সুযোগ তত কম।” টানা দুই রাত না ঘুমিয়ে কাজ করার পর এই শুক্রবার ভোর ৬টায় তারা ওয়ানাক্রাই-কে ডিক্রিপ্ট করার একটি কৌশল বের করেন বলে উল্লেখ করেন তিনি।

মুক্তিপণ দেওয়া ছাড়া আক্রান্ত কম্পিউটারগুলো ডিক্রিপ্ট করতে আনা এই বিনামূল্যের টুলের নাম তারা দিয়েছেন “ওয়ানাকিউয়ি।”

এই টুলটি দ্রুত পরীক্ষা করে দেখা যায় এটি উইন্ডোজ ৭ আর পুরানো এক্সপি ও ২০০৩ উইন্ডোজ সংস্করণে কাজ করছে। এটি উইন্ডোজ ৮ আর ভিস্তায়ও কাজ করবে বলে বিশ্বাস সুইশে’র। তিনি রয়টার্স-কে বলেন, “এটি এক্সপি থেকে উইন্ডোজ ৭, সব অপারেটিং সিস্টেমেই কাজ করা উচিৎ।”

এখন পর্যন্ত ভারত ও কয়েকটি ইউরোপীয় দেশের ব্যাংকিং, শক্তি সরবরাহ খাত ও সরকারি গোয়েন্দা সংস্থা এই সমাধান নিয়ে তার সঙ্গে যোগাযোগ করেছেন।

প্যারিসভিত্তিক কোয়ার্কস ল্যাব-এর নিরাপত্তা গবেষক গুইনেট ওয়ানাক্রাই ডিক্রিপ্টের একটি তত্ত্বীয় কৌশল প্রকাশ করেছেন।

বিশ্বের অন্যতম শীর্ষ স্বাধীন নিরাপত্তা গবেষক দুবাইয়ের সুইশে  এই সমাধান যে উইন্ডোজের সব সংস্করণে কাজ করে তা নিশ্চিত করেছেন।  তিনি বলেন, “এটি একদম পুরো সঠিক কোনো সমাধান নয়। কিন্তু এ মূহুর্তে কোনো ব্যাকআপ নেই আর ফাইল আক্রান্ত হয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর জন্য এটিই এখন একমাত্র সমাধান।”