ফেইসবুকের জরিমানা ১১ কোটি ইউরো

২০১৪ সালে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ-কে কিনে নেয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এই ক্রয়ের বিষয়ে ভুল তথ্য সরবরাহের অভিযোগে ফেইসবুককে ১১ কোটি ইউরো জরিমানা করা হবে বলে বৃহস্পতিবার জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন-এর অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ, বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2017, 12:51 PM
Updated : 19 May 2017, 12:51 PM

‘আনুপাতিক ও প্রতিবন্ধক জরিমানা’ হিসেবে আখ্যা দিয়ে ইউরোপিয়ান কমিশন-এর পক্ষ থেকে বলা হয়, এটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ফেইসবুক ও হোয়াটসঅ্যাপ প্লাটফর্মে এক করতে পারত না কিন্তু দুই বছর পর তারা ঠিক এমনই একটি সেবা চালু করে।

কমিশন-এর পক্ষ থেকে বলা হয়, “কমিশন সন্ধান পেয়েছে যে, ২০১৪ সালে একীভূতকরণ যাচাই প্রক্রিয়ায় ফেইসবুকের দেওয়া বিবৃতিতে, ২০১৪ সালেই ফেইসবুক আর হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে মিলে যাওয়ার কারিগরী সম্ভাবনা ছিল, আর ফেইসবুক কর্মীরা এ নিয়ে জানতেন।”

এই জরিমানা ডেটা সুরক্ষা নিয়ে থাকা তদন্তে প্রভাব ফেলবে না বলেও জানিয়েছে কমিশন।

২০১৬ সালের অগাস্টে যখন হোয়াটসঅ্যাপ গোপনীয়তা নীতি পরিবর্তন করে জানায়, তারা তাদের কিছু ব্যবহারকারীর ব্যাক্তিগত ফোন নম্বর মূল সংস্থা ফেইসবুকের সঙ্গে শেয়ার করবে, তারপর থেকেই ইইউ-এর ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। সে সময় কমিশন জানায়, ক্রয়ের সময় প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল যে দুইটি প্রতিষ্ঠান ব্যবহারকারীদের অ্যাকাউন্ট কখনোই মেলাবে না।

“আমরা কমিশনের প্রক্রিয়াকে সম্মান করি এবং আত্মবিশ্বাসী যে ঘটনার একটি পূর্ণ পর্যালোচনা নিশ্চিত করবে যে ফেইসবুক বিশ্বাসভঙ্গ করেনি”- তখন এমন মন্তব্য করেন ফেইসবুকের একজন মুখপাত্র। “আমরা ধারাবাহিকভাবে আমাদের প্রযুক্তিগত ক্ষমতা ও পরিকল্পনা সম্পর্কে সঠিক তথ্য প্রদান করেছি যার মধ্যে হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতি হালনাগাদের আগে এর ক্রয়সংক্রান্ত বিষয়াবলীও অন্তর্ভুক্ত”-যোগ করেন তিনি।