র‍্যানসমওয়্যার হাতিয়ে নিল ৫০ হাজার ডলার

বিশ্বব্যাপী র‍্যানসমওয়্যার আক্রমণ চালিয়ে প্রায় দুই লাখ ফাইল লক করে দিয়ে বিটকয়েনের মুক্তিপণ চাওয়া হ্যাকাররা ইতোমধ্যে প্রায় ৫০ হাজার ডলার হাতিয়ে নিয়েছে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 01:23 PM
Updated : 15 May 2017, 01:23 PM

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান এলিপটিক ক্রিপ্টোকারেন্সির লেনদেন প্রবাহ ব্যবহার করে অপরাধীদের শনাক্ত করতে আইন প্রণয়নকারী সংস্থাগুলো সহায়তা করে থাকে। এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জেমস স্মিথ বলেন, শুক্রবার থেকে সোমবার পূর্বাঞ্চলীয় সময় সকাল ৭টা পর্যন্ত হ্যাকাররা ৫০ হাজার ডলার হাতিয়েছে বলে তার প্রতিষ্ঠান সন্ধান পেয়েছে। ভোর ৪টা পর্যন্ত অর্থের অংকটা ৪৫ হাজার ডলারের বেশি ছিল।

তিনি বলেন, “আজ আমরা লেনদেনের পরিমাণ বাড়তে দেখেছি।”

শুক্রবার আক্রমণ সংঘটিত হওয়ার ৭২ ঘণ্টা পর মুক্তিপণ দ্বিগুণ হয়ে ছয়শ’ ডলার হবে বলে দাবি করেছে হ্যাকাররা। আর সাতদিনের মধ্যে কোনো অর্থ পরিশোধ করা না হলে ফাইলগুলো স্থায়ীভাবে লক করে দেওয়া হবে।   

“আমরা মনে করি আজ যখন আমরা প্রথম ডেডলাইন অতিক্রম করব, মুক্তিপণ দ্বিগুণ হয়ে গেলে অর্থের (বিটকয়েনের মাধ্যমে দেওয়া) পরিমাণটা আরও বাড়বে”, বলেন স্মিথ।

মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে, বৈশ্বিক হামলার বিস্তৃতি অনুযায়ী হ্যাকারদের হাতিয়ে নেওয়া অর্থের অংকটা এখনও ছোটই বলা যায়।

নিরাপত্তা বিশেষজ্ঞ ও সরকারি সংস্থাগুলো মানুষকে মুক্তিপণ পরিশোধ না করতে অনুরোধ করছে।

আরও খবর-