র‍্যানসমওয়্যার:  গতি কমেছে, শংকা কমেনি

বিশ্বব্যাপী চালানো র‍্যানসমওয়্যার হামলায় সোমবার এশিয়া ও ইউরোপের অল্প কিছু নতুন কম্পিউটার ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে। তবে, সোমবার যারা সপ্তাহের প্রথম কর্মদিবস শুরু করেছেন তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 12:06 PM
Updated : 15 May 2017, 12:06 PM

ইউরোপোল-এর জ্যেষ্ঠ মুখপাত্র জান ওপি জেন ওর্থ বলেন, “ক্ষতিগ্রস্থদের সংখ্যা আর বেশি বাড়তে দেখা যায়নি আর এখন পর্যন্ত ইউরোপে পরিস্থিত অপরিবর্তিত আছে। এটি একটি সাফল্য।”

“এতে মনে হচ্ছে প্রচুর সংখ্যক ইন্টারনেট নিরাপত্তা কর্মী সপ্তাহজুড়ে তাদের কাজ করেছেন ও নিরাপত্তা সফটওয়্যার আপডেট করেছেন।”

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রেনল্ট-এর পক্ষ থেকে বলা হয়, সাইবার আক্রমণে শিকার হওয়ার কারণে তাদের একটি কারখানা সোমবার চালু করা হচ্ছে না।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলে, আক্রমণের শিকার হওয়া ৪৭টি ট্রাস্টের মধ্যে সাতটি এখনও ‘সাংঘাতিক সমস্যা’ মোকাবেলা করছে।

এশিয়াতে ম্যালওয়ার ছড়ানোর গতি উল্লেখযোগ্য পরিমাণে কমে যাওয়া লক্ষ্য করা গেছে, বলা হয় বিবিসি’র প্রতিবেদনে।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, দেশটিতে র‍্যানসমওয়্যারের নয়টি ঘটনা পাওয়া গেছে, এ নিয়ে আর বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।

জাপানে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান ও প্রযুক্তি প্রতিষ্ঠান হিটাচি তাদের কিছু ইউনিট ক্ষতিগ্রস্থ হওয়ার কথা জানিয়েছে।

চীনের শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান পেট্রোচায়না-এর পক্ষ থেকে বলা হয়, তাদের পেট্রোল স্টেশন গ্রাহকরা তাদের লেনদেন ব্যবস্থা ব্যবহারে অসমর্থ হয়ে পড়েছে। চীনে সরকারি সংস্থাসহ প্রায় ৩০ হাজার প্রতিষ্ঠানের কয়েক লাখ কম্পিউটার বৈশ্বিক এই র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে দেশটির একটি বড় নিরাপত্তা সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান। দেশটিতে ২৯৩৭২টি প্রতিষ্ঠান এই হামলার শিকার হয়েছে। এগুলোর মধ্যে সরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়, এটিএম ও হাসপাতালও রয়েছে।

বিশেষজ্ঞদের হিসাব মতে, ক্ষতিগ্রস্থ কম্পিউটারগুলোর মধ্যে পাঁচ শতাংশই ভারতে। দেশটির কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া এ নিয়ে লাল রঙের ‘জরুরী সতর্কতা’ জারি করেছে।

ভারত সরকারের পক্ষ থেলে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া-কে বলা হয়েছে, “সবকিছু এখনও স্বাভাবিকই মনে হচ্ছে। এখনও কোনো অভিযোগ আসেনি।”

ইন্দোনেশিয়ায় একটি হাসপাতাল ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

এই আক্রমণের পেছনে কারা রয়েছে? এমন প্রশ্নের জবাবে ইউরোপোল-এর ওই মুখপাত্র বলেন, “এর জবাব দেওয়ার জন্য সময়টা খুব জলদি হয়ে যায়… কিন্তু আমরা একটি ডিক্রিপ্টিং টুল নিয়ে কাজ করছি।”

এশিয়া ও ইউরোপে প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের কোনো অ্যাটাচমেন্ট ও ইমেইলের লিংকগুলোতে ক্লিক করার ক্ষেত্রে সতর্ক হতে বলেছে।

আক্রান্ত প্রতিষ্ঠানগুলো মুক্তিপণ পরিশোধ করা উচিত কিনা? বিবিসি’র প্রতিবেদন মতে  যুক্তরাজ্যের  ন্যাশনাল ক্রাইম এজেন্সি থেকে ‘পরিশোধ করবেন না’- এমন বার্তা  পাঠানো হয়েছে। মুক্তিপণ দেওয়া হলে যে সিস্টেম আবার আগের অবস্থায় আসবে এ নিয়ে কোনো নিশ্চয়তা নেই।

এ দিকে হংকংভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান নেটওয়ার্ক বক্স-এর মাইকেল গেইজলি রয়টার্স-কে বলেন, তাদের প্রতিষ্ঠান এই ম্যালওয়্যারের নতুন একটি সংস্করণ খুঁজে পেয়েছে, যা সরাসরি হ্যাকড ওয়েবসাইটগুলোতে দেওয়া ক্ষতিকর লিংক থেকে ছড়াতে পারে।

যুক্তরাজ্যভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো’স-এর বেকি পিনকার্ড বলেন, প্রাথমিক আক্রমণকারীদের কাছে ভাইরাসের কোড বদলে দেওয়া সহজ বিষয়। তাই এটি থেকে সুরক্ষা পাওয়া কষ্টকর।