সাইবার হামলায় বন্ধ রেনল্ট

বিশ্বজুড়ে সাইবার হামলা আরও ছড়ানো বন্ধ করার লক্ষ্যে উৎপাদন সাময়িকভাবে বন্ধ রেখছে ফরাসি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রেনল্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 10:45 AM
Updated : 14 May 2017, 10:45 AM

সাইবার হামলায় প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম আক্রান্ত হওয়ায় শনিবার বেশ কিছু কারখানায় উৎপাদন বন্ধ রাখে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “হামলার কারণে সক্রিয় পদক্ষেপ নেওয়া হয়েছে, সাময়িকভাবে বেশকিছু কারখানায় উৎপাদন কার্যক্রমও বন্ধ রাখা হয়েছে।”

তিনি আরও বলেন, “সাইবার হামলায় প্যারিস-এর আইন বিভাগের পক্ষ থেকে তদন্ত চালু করা হয়েছে। এতে রেনল্ট-সহ অন্যান্য ভুক্তভোগী প্রতিষ্ঠান রয়েছে।”

শুক্রবার যুক্তরাজ্যের স্বাস্থ্য খাত থেকে বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা শিকার হয়েছে এই সাইবার আক্রমণের। র‍্যানসমওয়্যারের শিকার হয়ে কার্যক্রম ও সেবা বন্ধ করে দিতে হয়েছে অনেক প্রতিষ্ঠানকে। সংরক্ষিত ডেটা হাতিয়ে নিয়ে বিটকয়েনের মাধ্যমে চাওয়া হয়েছে মুক্তিপণ। কারা এই আক্রমণ চালিয়েছে, কীভাবে তা চালানো হল- এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য এখনও প্রকাশ পায়নি।

সাইবার হামলার কারণে রেনল্ট-এর মোট কতটি কারখানা বন্ধ করা হয়েছে তা নিয়ে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যে প্রায় ১০০টি দেশে এই সাইবার আক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। রেনল্ট-ই ফরাসি মূল প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম যারা এই র‍্যানসমওয়্যার হামলার অভিযোগ জানিয়েছে।