স্বচালিত গাড়ির দ্বার খুললো জার্মানি

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন দিয়েছে জার্মানি। শুক্রবার দেশটির সংসদে এ নিয়ে আইন পাস করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2017, 07:20 AM
Updated : 13 May 2017, 07:20 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, জার্মানির রাস্তায় স্বচালিত গাড়ি পরীক্ষায় কিছু শর্ত জুড়ে দিয়েছে দেশটি। স্বচালিত গাড়ির পরীক্ষা চলাতে গেলে এই শর্ত মেনেই রাস্তায় নামতে হবে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর।

নতুন আইন অনুযায়ী স্বচালিত গাড়িতে স্টিয়ারিং হুইলের পেছনে সব সময় একজন চালক থাকতে হবে যাতে জরুরী অবস্থায় তিনি গাড়ির নিয়ন্ত্রণ নিতে পারেন। আগের বছর প্রথম এই আইনের প্রস্তাব করেন চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল।

ফোক্সভাগেন, ডাইমলার, বিএমডাব্লিউ-সহ বেশ কিছু শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের মূল আবাস জার্মানি। দেশটির যোগাযোগ মন্ত্রী অ্যালেক্সান্ডার ডবরিন-এর দেখা “গাড়ি আবিষ্কারের পর থেকে সর্বশ্রেষ্ঠ গতিশীলতা বিপ্লব” বাস্তবে রূপ দিতে নতুন প্রযুক্তিতে প্রচুর বিনিয়োগ করছে প্রায় সবগুলো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

নতুন আইন অনুযায়ী রাস্তায় স্বচালিত গাড়ি পরীক্ষার সময় চালক ইন্টারনেট ব্রাউজ ও ইমেইল দেখার জন্য স্টিয়ারিং হুইল থেকে হাত এবং রাস্তা থেকে নজর সরাতে পারবেন বলে উল্লেখ করা হয়।

গাড়ির একটি ব্ল্যাক বক্সে চালনার রেকর্ড থাকাটাও বাধ্যতামূলক করা হয়েছে। এতে দুর্ঘটনা তদন্তে সহায়তা হবে বলে ধারণা করা হচ্ছে।

পরীক্ষার সময় চালক থাকা অবস্থায় দুর্ঘটনা ঘটলে এতে চালককে দোষারোপ করা হবে। কিন্তু চালক থাকা অবস্থায় স্বচালিত ব্যবস্থায় কোনো ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটলে তার দায়িত্ব নিতে হবে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে।

দুই বছরের মধ্যে প্রযুক্তিগত উন্নয়নের ওপর ভিত্তি করে এই আইন পুনরায় বিবেচনা করা হবে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।