উইন্ডোজ স্টোরে লিনাক্স

উইন্ডোজ ১০-এর অ্যাপ মার্কেট উইন্ডোজ স্টোর-এ লিনাক্স অপারেটিং সিস্টেমের তিনটি বিনামূল্যের সংস্করণ- উবুন্তু, সুসি আর ফেডোরা আনার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 11:26 AM
Updated : 12 May 2017, 11:29 AM

২০১৬ সালের শুরুতে উইন্ডোজ ১০-এ লিনাক্স-এর পুরো সংস্করণ তৈরি করে দিতে ডেভেলপারদের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ফর লিনাক্স বা ডাব্লিউএসএল নামের একটি উপায় ঘোষণা করেছিল উইন্ডোজ নির্মাতারা।

নব্বইয়ের দশকে লিনাক্সকে বাজার থেকে সরাতে ভালোই চেষ্টা চালিয়েছিল মাইক্রোসফট, বলা হয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। লিনাক্স উইন্ডোজের একটি বিনামূল্যের বিকল্প হিসেবে ছিল। এবার এই পদক্ষেপ প্রোগ্রামারদের উইন্ডোজ ১০-এ রেখে দিতে মাইক্রোসফটের টোপ হিসেবে বিবেচিত হচ্ছে।

মার্কিন সাইটটির বর্ণনায়, ডেভেলপাররা লিনাক্স সফটওয়্যার ব্যবহার করতে পছন্দ করেন। উইন্ডোজ ১০ লিনাক্স ও উইন্ডোজ সফটওয়্যার সমর্থন করে। এ কারণে হয়তো প্রোগ্রামাররা তাদের সব ডেভেলপমেন্ট-এর কাজের জন্য উইন্ডোজ ১০-কেই বেছে নেবেন। এটি ডেভেলপারদের কাছে ভালোভাবেই গৃহীত হয়েছে।

এবার উবুন্তু, সুসি আর ফেডোরা উইন্ডোজ স্টোরে আনার মাধ্যমে প্রকৃতপক্ষে ব্যবহারকারীদের পছন্দের লিনাক্স সংস্করণ ইনস্টল করে ডাব্লিউএসএল শুরুর পথটা আরও সহজ করা হল।