সাইবার হামলায় বন্ধ ফরাসি সংবাদ সাইট

বুধবার সাইবার হামলায় সাময়িক সময়ের জন্য বন্ধ ছিল ফরাসি বেশ কয়েকটি সংবাদ সাইট, যার মধ্যে লো মঁদ এবং লো ফিগারো-ও রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2017, 08:47 AM
Updated : 11 May 2017, 08:47 AM

সংবাদ সাইটগুলোর দ্রুতগতির কন্টেন্ট সরবরাহকারী প্রতিষ্ঠান কোডেক্সিস-এ সাইবার হামলার কারণে সাইটগুলো বন্ধ হয়ে যায়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

কোডেক্সিস-এর পক্ষ থেকে বলা হয়, “তারা একটি ‘অনন্য এবং আধুনিক’ ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস অ্যাটাক (ডিডিওএস)-এর সম্মুখীন হয়েছে। যখন হামলা চালানো হয় তখন ভাইরাসযুক্ত কম্পিউটার নেটওয়ার্ক লক্ষ্য করে ডেটার জন্য ক্রমাগত অনুরোধ করা হয়েছে, যতক্ষণ পর্যন্ত না নেটওয়ার্ক এটি আর নিতে পারেনি।”

দেশটির ম্যাগাজিন লো’অবস-ও হামালায় আক্রান্ত হয়েছে। আর বেশ কিছু ফরাসি উৎপাদনকারী প্রতিষ্ঠানও এ হামলায় ভুক্তভোগী হয়েছে বলে উল্লেখ করা হয়।

এ ব্যাপারে কোডেক্সিস প্রধান রায়ান উইন্ডহ্যাম এক বিবৃতিতে বলেন, “হামলাটি আংশিক কিন্তু বিস্তৃত ছিল, যার কারণে আমাদের অনেক গ্রাহক ভুক্তভোগী হয়েছেন।”

ইতোমধ্যেই সেবা পুনরায় চালু করা হয়েছে বলেও জানান তিনি। আর বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলেও উল্লেখ করেন উইন্ডহ্যাম।

ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের দুই দিন আগে সেসময়ের প্রেসিডেন্ট পদপ্রার্থী ইমানুয়েল মাক্রোঁ-এর প্রচারাভিযানের তথ্য হ্যাক করে তা ছড়িয়ে দেওয়ার পর থেকেই দেশটিতে সাইবার নিরাপত্তায় বাড়তি মনযোগ দেওয়া হয় বলে জানানো হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।