স্বচালিত টয়োটায় এনভিডিয়া’র এআই

গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান টয়োটা মোটর্স কর্পোরেশনের সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে গ্রাফিক্স চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান এনভিডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2017, 07:08 AM
Updated : 11 May 2017, 07:08 AM

এনভিডিয়া’র পক্ষ থেকে বলা হয়, স্বচালিত গাড়ি তৈরিতে টয়োটা তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করবে। সামনের কয়েক বছরের মধ্যেই স্বচালিত গাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে টয়োটার, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের স্যান হোসে-তে অনুষ্ঠিত জিপিইউ টেকনোলজি কনফারেন্স-এ এনভিডিয়া প্রধান জেনসেন হুয়াং বলেন, টয়োটা তাদের স্বয়ংক্রিয় গড়িতে নিভিডিয়া’র ড্রাইভ পিএক্স কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম ব্যবহার করবে, যা বাজারের জন্য উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

গেইমিং খাতের জন্য গ্রাফিক্স চিপ তৈরিতেই জনপ্রিয় এনভিডিয়া। কিন্তু সাম্প্রতিক সময়ে স্বচালিত গাড়ির জন্য ‘মস্তিষ্ক’ প্রযুক্তি সরবরাহ করে গাড়ির বাজারেও নিজেদের অস্তিত্ব জানান দেয় প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে আউডি এবং মার্সেইডিজ-এর সঙ্গে চুক্তি করেছে এনভিডিয়া। এবার সে তালিকায় যোগ হল টয়োটা।

এনভিডিয়া’র ড্রাইভ পিএক্স সুপারকম্পিউটার ক্যামেরা এবং রেডার-এর মতো হার্ডওয়্যার থেকে তথ্য নিয়ে এআই ব্যবহার করে সেগুলো বিবেচনার মাধ্যমে পরিস্থিতি বিচার করে গাড়িকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

“আমরা এখন শুধু উন্নয়নের কথা বলছি না, বাজারে সেগুলোর পরিচিতি করাতে চাচ্ছি। এখন আমাদের কাছে জাপানের সবচেয়ে বড় গাড়ি নির্মতা রয়েছে যারা ড্রাইভ পিএক্স প্ল্যাটফর্ম ব্যবহার করছে।” বলেন এনভিডিয়া’র জেষ্ঠ্য অটোমোটিভ পরিচালক ড্যানি শাপিরো।

চলতি বছরের জানুয়ারিতে এনভিডিয়া এবং আউডি-এর পক্ষ থেকে বলা হয় ২০২০ সালে স্বচালিত গাড়ি রাস্তায় নামানো হবে, যাতে ড্রাইভ পিএক্স ব্যবহার করা হবে। এ ছাড়া মার্সেইডিজ-এর সঙ্গে আরেকটি প্রকল্পে কাজ করছে এনভিডিয়া। সামনের ১২ মাসের মধ্যেই তাদের গাড়িটি বাজারে আনার কথা জানিয়েছে প্রতিষ্ঠান দু’টি।

এদিকে আগের বছরই মার্কিন যুক্তরাষ্ট্রে টয়োটা রিসার্চ ইন্সটিটিউট খুলেছে টয়োটা। এই কেন্দ্রে এআই এবং রোবোটিক্স নিয়ে গবেষণা চালানোর কথা রয়েছে প্রতিষ্ঠানটির।