সুরক্ষা ত্রুটি সরালো মাইক্রোসফট

শুধু একটি ইমেইলের মাধ্যমে সুরক্ষা ত্রুটি ব্যবহার করে হ্যাকাররা যাতে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে না পারে সে কারণে জরুরী ভিত্তিতে আপডেট এনেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 12:42 PM
Updated : 10 May 2017, 12:42 PM

প্রতিষ্ঠানের ম্যালওয়্যার প্রতিরোধী সফটওয়্যার উইন্ডোজ ডিফেন্ডার-এ এই অস্বাভাবিক বাগটি দেখা গেছে। বাগের কারণে গ্রাহক মেইল না খুললেও হ্যাকার এটির সুযোগ নিয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারেন, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

সপ্তাহের শেষে গুগল প্রজেক্ট জিরো-এর গবেষকরা প্রথম এই ত্রুটি বের করেন। মাইক্রোসফটকে বিষয়টি জানানো হলে মঙ্গলবার সাপ্তাহিক আপডেটের কয়েক ঘন্টা আগে জরুরী ভিত্তিতে আপডেট এনেছে প্রতিষ্ঠানটি।

এই ত্রুটির কারণে হ্যাকাররা খুব সহজেই ভাইরাসযুক্ত একটি ইমেইল, তাৎক্ষণিক বার্তা পাঠিয়ে বা গ্রাহককে কোনো ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করতে বলে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারতেন।

এই বাগের কারণে উইন্ডোজ ৮, উইন্ডোজ ৮.১ এবং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ভুক্তভোগী হয়েছেন বলে উল্লেখ করা হয়। এক্ষেত্রে উইন্ডোজ ডিফেন্ডার খুব কমই এই ভাইরাস স্ক্যান করে থাকে। কিছু কম্পিউটারের রিয়েল টাইম প্রটেকশন চালু করা থাকলে এটি তাৎক্ষণিকভাবে স্ক্যান করা যায়।

এ ব্যাপারে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলেই বলেন, “অ্যান্টি-ভাইরাস সাধারণত আপনি এগুলোর কাছে পৌঁছানোর আগেই একে আটকিয়ে দেয়।”

তিনি আরও বলেন, এটি “অসাধারণ” যে মাইক্রোসফট এত দ্রুত সুরক্ষা প্যাচ উন্মুক্ত করেছে। বাগটি শণাক্ত করেন গুগল প্রজেক্ট জিরো-এর গবেষক ট্রাভিস অরমান্ডি ও ন্যাটলি সিলভানোভিচ। পরবর্তীতে অরমান্ডি টুইটে বলেন, তিনি মাইক্রোসফটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অভিভূত।

সুরক্ষার জন্য গ্রাহককে উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করা আছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে।