আইফোন আমদানিতে নিষেধাজ্ঞা চাইবে কোয়ালকম?

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গে আইনি লড়াই ত্বরান্বিত করার পরিকল্পনা করতে পারে চিপ নির্মাতা স্বদেশীয় প্রতিষ্ঠান কোয়ালকম। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2017, 01:49 PM
Updated : 8 May 2017, 01:49 PM

যুক্তরাষ্ট্রে আইফোন আমদানিতে অ্যাপলকে নিষিদ্ধ করতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (আইটিসি)-কে আহ্বান জানাতে পারে কোয়ালকম, বুধবার কোয়ালকম-এর কৌশলগত বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

চলতি বছর এপ্রিলে এক প্রতিবেদনে জানা যায়, লাইসেন্সিং চুক্তি নিয়ে ‘অমীমাংসিত ঘটনার’ কারণে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম-কে রয়ালটি দেওয়া বন্ধ করেছে অ্যাপল। আর এ নিয়ে চলা মামলাকে সামনের রেখেই কোয়ালকমের নতুন এই পদক্ষেপের সম্ভাবনা সৃষ্টি হয়েছে, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে।

অ্যাপলের এমন সিদ্ধান্তে চলতি বছরের জুনে শেষ হতে যাওয়া কোয়ালকম-এর তৃতীয় অর্থ প্রান্তিক থেকে আয়ের প্রত্যাশা কমাতে বাধ্য হচ্ছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।

এপ্রিলে কোয়ালকম-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল কাউন্সেল ডন রোজেনবার্গ বলেন, “যেহেতু অ্যাপল জানে কোয়ালকম-এর মূল্যবান মেধাসম্পত্তি ব্যবহারে তাদের মূল্য পরিশোধের দায় রয়েছে, তা সত্ত্বেও এটি আমাদের চুক্তির মধ্যে আনা উচিত নয়।” তিনি আরও বলেন, “অ্যাপল এখন একতরফাভাবে চুক্তির শর্তকে অগ্রহণযোগ্য ঘোষণা করেছে। এক দশক ধরে আইফোন এবং সেলুলার আইপ্যাডের ওপর এই শর্ত প্রযোজ্য রয়েছে।”

অ্যাপলের এই পদক্ষেপকে “কোয়ালকম-এর ওপর অ্যাপলের বৈশ্বিক হামলা” বলেও উল্লেখ করেন রোজেনবার্গ।

এ ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, পাঁচ বছর ধরে কোয়ালকমের সঙ্গে একটি লাইসেন্সিং চুক্তি করতে চাচ্ছে তারা। কিন্তু ন্যায্য শর্তে দর কষাকষি করতে অসম্মতি জানিয়েছে কোয়ালকম।

বর্তমান বিশ্বে মোবাইল চিপ সরবরাহে সবচেয়ে বড় প্রতিষ্ঠান বিবেচনা করা হয় কোয়ালকম-কে। আর প্রতিষ্ঠানের আয়ের বড় একটি অংশ আসে লাইসেন্সিং ব্যবসা থেকে।

রয়ালটি না দেওয়ার ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “যতক্ষণ পর্যন্ত আদালতের মাধ্যমে মূল্য প্রদানের সঠিক পরিমাণ ধার্য করা না হচ্ছে, আমরা মূল্য প্রদান স্থগিত করছি।”

আইফোন আমদানি নিষিদ্ধ করতে কোয়ালকম-এর আহ্বান জানানোর সম্ভাবনা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে দুই প্রতিষ্ঠানই, বলা হয় সাইটটির প্রতিবেদনে।