চালকবিহীন ট্রাক নিয়ে শংকায় বাফেট

একদিন রেলপথ আর অটোমোবাইল খাতের ইনসুরেন্সকারীদের উপর আঘাত হানবে চালকবিহীন ট্রাক, শনিবার এমনটাই মন্তব্য করেছেন মার্কিন বিনিয়োগকারী ও বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ওয়ারেন বাফেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 01:00 PM
Updated : 7 May 2017, 01:00 PM

ওই দিন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যের ওমাহা-তে নিজ প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে’র শেয়ারধারীদের বার্ষিক সম্মেলনে বাফেট বলেন, “ বার্লিংটন নর্দার্ন-এর জন্য চালকবিহীন ট্রাক সুযোগের চেয়ে অনেক বেশি হুমকি।”

বার্কশায়ার-এর হাতে রেলপথ প্রতিষ্ঠান বার্লিংটন নর্দার্ন আর অটোমোবাইল খাতের ইনসুরেন্স প্রতিষ্ঠান গেইকো-এর মালিকানা রয়েছে।

বাফেট বলেন, “স্বচালিত যানের বিস্তৃতি আমাদের ক্ষতি করবে… যদি এই প্রযুক্তি ট্রাকেও চলে যায়, তাহলে এটি আমাদের অটো ইনসুরেন্স ব্যবসায়ের ক্ষতি করবে।”

স্বচালিত যান ‘নিশ্চিতভাবেই আসবে’ বলে আশা প্রকাশ করেছেন বাফেট। কিন্তু তার ধারণা হচ্ছে, “এর এখনও অনেক পথ বাকি।”

“যদি এগুলো বিশ্বকে আরও নিরাপদ করে… এটি অনেক ভালো কিছু হবে কিন্তু এটি অটো ইনসুরেন্সকারীদের জন্য ভালো হবে না”, যোগ করেন তিনি।

২০১৬ সালের অক্টোবরে কলোরাডোতে প্রথমবারের মতো স্ব-চালিত ট্রাকের পরীক্ষা চালায় অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের নতুন স্টার্টআপ 'ওটো'। মার্কিন প্রেসিডেন্টের চেয়েও বেশি নিরাপত্তায় ১২০ মাইল যাত্রা করে ট্রাকটি, সে সময় মার্কিন সংবামাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়।