কয়েক ঘন্টা বন্ধ হোয়াটসঅ্যাপ

বুধবার প্রায় আড়াই ঘন্টা বন্ধ থাকার পর চালু হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের মালিকানাধীন চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 11:15 AM
Updated : 4 May 2017, 11:15 AM

এ দিন বিশ্বজুড়ে গ্রাহকরা হঠাৎ করেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছিলেন না। কয়েক ঘন্টা এ অবস্থা চলার পর তা ঠিক করে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সমস্যা সমাধানের পর এক ইমেইলে হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থেকে বলা হয়, “আজ দিনের প্রথম দিকে, বিশ্বের কোনো অঞ্চল থেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেননি গ্রাহকরা। আমরা এখন ত্রুটি সমাধান করেছি এবং ভোগান্তির জন্য ক্ষমা চাচ্ছি।”

রয়টার্স-এর সাংবাদিকরা বলেন, ভারত, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের গ্রাহকরা এ দিন হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেননি। অ্যাপলের আইওএস, গুগলের অ্যান্ড্রয়েড  এবং মাইক্রোসফট-এর উইন্ডোজ কোনো অপারেটিং সিস্টেম থেকেই অ্যাপটি ব্যবহার করা যায়নি বলে উল্লেখ করা হয়।

ব্রাজিলে পেশাদাররা অনেকটাই হোয়াটসঅ্যাপ-এর ওপর নির্ভর করে থাকেন। বুধবার সেবাটি বন্ধ থাকায় হোয়াটসঅ্যাপ-এর প্রতিদ্বন্দ্বী অ্যাপ টেলিগ্রাম ব্যবহার করা শুরু অনেক গ্রাহক।

সারা বিশ্বে ১২০ কোটির বেশি গ্রাহক হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন, যা অনেক দেশেই যোগাযোগ ও বাণিজ্যের মূল মাধ্যম। ২০১৪ সালে ১৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেইসবুক।