অনলাইন সংবাদ নিয়ে চীনের নতুন নীতিমালা

অনলাইন সংবাদ কনটেন্টের উপর নিয়ন্ত্রণ কঠোর করতে নতুন নীতিমালা আরোপ করেছে চীনা সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 10:58 AM
Updated : 4 May 2017, 10:58 AM

সংবাদ প্রকাশ, শেয়ার বা সম্পাদনা করে এমন প্রতিষ্ঠানগুলোর এখন দেশটির সরকারি লাইসেন্সের দরকার হবে। সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোর জ্যেষ্ঠ সম্পাদকদের অবশ্যই সরকার অনুমোদিত হতে হবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। অন্যান্য কর্মীদের সরকারি প্রশিক্ষণ ও মূল্যায়নের মধ্য দিয়ে যেতে হবে, আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পাওয়ার পরই তারা কাজ করতে পারবেন।

এই বিধানের ফলে অনলাইন সংবাদদাতা প্রতিষ্ঠানগুলোও এখন দেশটির প্রচলিত সংবাদমাধ্যমগুলোর সঙ্গে একই কাতারে চলে এল, এমনটাই বলা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে। 

চলতি বছর ১ জুন থেকে এই নীতিমালা কার্যকর হবে বলে খব প্রকাশ করেছে চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া।

অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে সাইবার অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি)-এর পক্ষ থেকে বলা হয়, নতুন নীতিমালা “তথ্য ব্যবস্থাপনা শক্তিশালী করবে” ও “আইন অনুযায়ী সুস্থ ও সুশৃঙ্খল ইন্টারনেট সংবাদ তৈরির প্রচারণা চালাবে।”

“ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ফোরাম, ব্লগ, মাইক্রোব্লগ, পাবলিক অ্যাকাউন্ট, ইনস্ট্যান্ট মেসেজিং টুল আর ইন্টারনেট সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো” এই নীতিমালার আওতাভুক্ত হবে।

লাইসেন্সহীন সংস্থাগুলো কোনো সংবাদ বা সরকার, অর্থনীতি, সামরিক বাহিনী, বৈদেশিক বিষয় বা “অন্যান্য জনস্বার্থ” নিয়ে কোনো মতামত প্রকাশ করতে পারবে না।

প্রতিষ্ঠানগুলোর সম্পাদকীয় ও ব্যবসায় কার্যক্রম সম্পূর্ণ আলাদা রাখতে হবে বলেও নতুন নীতিমালায় উল্লেখ করা হয়েছে।