এবার স্বচালিত গাড়িতে স্যামসাং

দক্ষিণ কোরিয়ার রাস্তায় স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন পেয়েছে দেশটির ইলেক্ট্রনিক পণ্য নির্মতা প্রতিষ্ঠান স্যামসাং। এর মাধ্যমে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো এবার এই খাতে নিজেদের আগ্রহ প্রকাশ করলো প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 09:30 AM
Updated : 3 May 2017, 09:30 AM

সোমবার দেশটির ভূমি, স্থাপত্য এবং যাতাযাত ব্যবস্থা মন্ত্রণালয় স্যামসাংকে স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষার এ অনুমোদন দেয়, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

পরীক্ষার জন্য পরিবর্তন করা হিউন্দাই গাড়ি ব্যবহার করবে স্যামসাং। পরীক্ষার অনুমোদন পেলেও স্বচালিত গাড়ি তৈরির খবর অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের এক মুখপাত্র বলেন, “পরীক্ষার অনুমোদন পাওয়ার মানে এই নয় যে স্যামসাং স্বচালিত গাড়ি বানাচ্ছে। পাইলট প্রকল্পটি চালানো হবে স্বয়ংক্রিয় গাড়ির সফটওয়্যার এবং অন্যান্য উন্নয়ন পরীক্ষার জন্য, এর বেশি কিছু না।”

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, গাড়িতে স্যামসাংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিপ লার্নিং সফটওয়্যারের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের তৈরি লেজার ও রেডার সেন্সর ব্যবহার করা হবে। খারাপ আবহাওয়াসহ বিভিন্ন পরিস্থিতিতে ভালোভাবে এআই-কে গাড়ি চালনা শিক্ষা দেওয়াই এই প্রকল্পের লক্ষ্য।

কভেন্ট্রি ইউনিভার্সিটি’র সেন্টার ফর  মবিলিটি অ্যান্ড ট্রান্সপোর্ট-এর ড. সিরাজ আহমেদ শেখ বলেন, “গাড়ি চালনা একটি জটিল কাজ। কিছু জিনিস সহজেই স্বয়ংক্রিয় করা সম্ভব। কিন্তু কিছু ব্যাপারে এটি জটিল।”

দক্ষিণ কোরিয়ার ভূমি, স্থাপত্য এবং যাতাযাত ব্যবস্থা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, নিজস্ব কম্পিউটার মডিউল এবং সেন্সর তৈরির পরিকল্পনাও রয়েছে স্যামসাংয়ের।

আগের বছর নভেম্বরে ৮০০ কোটি মার্কিন ডলারে হারম্যান নামের একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানকে কেনে স্যামস্যাং। স্বচালিত গাড়ির জন্য এ ধরনের সফটওয়্যার ও যন্ত্রাংশ তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের জানুয়ারিতে স্বচালিত গাড়ির প্ল্যাটফর্ম তৈরির ঘোষণা দেয় স্যামসাং। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছে এই প্রযুক্তি বিক্রির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।