ফের কমেছে আইফোন বিক্রি

বছরের প্রথম প্রান্তিকে আইফোন বিক্রি কমেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 08:56 AM
Updated : 3 May 2017, 08:56 AM

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, আগের বছরের তুলনায় ২০১৭ সালের প্রথম তিন মাসে আইফোন বিক্রি কমেছে এক শতাংশ। চলতি বছর এই সময়ের মধ্যে পাঁচ কোটি আট লাখ আইফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

বছরের শেষ দিকে নতুন আইফোন উন্মোচনের কথা রয়েছে অ্যাপলের। বিক্রি কমে যাওয়ার বিষয়ে প্রতিষ্ঠান প্রধান টিম কুক তার ধারণা প্রকাশ করেছেন। তিনি মনে করছেন, নতুন আইফোনের জন্য অপেক্ষা করতে গ্রাহক পুরানো আইফোন কেনায় ‘বিরতি’ দিয়েছেন।

খবর প্রকাশের দিন অ্যাপলের শেয়ার মূল্য প্রত্যাশার রেকর্ড উচ্চতায় পৌঁছানোর কয়েক ঘন্টা পর কমেছে দুই শতাংশ।

৪.৬ শতাংশ আয় বৃদ্ধির খবর প্রকাশ করেছে অ্যাপল। ফলে সমগ্র প্রতিষ্ঠানের আয় দাঁড়িয়েছে ৫২৯০ কোটি মার্কিন ডলারে, যা বিশ্লেষকদের ধারণার চেয়ে কিছুটা কম।

কুক বলেন- অ্যাপল ওয়াচ, এয়ারপডস এবং বিটস এয়ারফোনের বিক্রি বেড়েছে। আইফোনের বিক্রি কমলেও এর থেকে আয় এক শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩২০ কোটি মার্কিন ডলার। অ্যাপলের সবচেয়ে দামী আইফোন ৭ প্লাস-এর ‘ভালো’ বিক্রির কারণেই আয় বেড়েছে বলে উল্লেখ করা হয়।

বড়দিনে পর এই সময়টাকে বরাবরই অ্যাপলের জন্য কম আয়ের মৌসুম ধরা হয়। বিনিয়োগকারীদের কুক বলেন- তিনি অ্যাপল মিউজিক, অ্যাপল টিভি, আইটিউনস-এর মতো সেবাগুলোর বৃদ্ধিতে সন্তুষ্ট।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান গ্লোবালডেটা রিটেইল-এর বিশ্লেষকরা বলেন, দুই বছর আগের একই সময়ের তুলনায় আইফোনের থেকে অ্যাপলের আয় কমেছে ৭০০ কোটি মার্কিন ডলার।

“আমাদের ধারণা মতে, প্রতিষ্ঠানের পরিণত পণ্যের বহর এবং ভিন্নধর্মী নতুন ডিভাইসের অভাবে তারা হারিয়ে যাওয়া স্থান ফিরে পেতে সংগ্রাম করছে,” বলেন গ্লোবালডেটা রিটেইল-এর ব্যবস্থাপনা পরিচালক নিল সন্ডারস।

আগের বছর আইফোন বিক্রিতে ধীর গতির কারণ হিসেবে চীনা বাজারকে দায়ী করেছে অ্যাপল। এবারও এই বাজার থেকে ১৪ শতাংশ আয় কমেছে প্রতিষ্ঠানটির।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয় প্রান্তিকের হিসাবে লাভ হয়েছে ১১০০ কোটি মার্কিন ডলার, যা ২০১৬ সালের একই প্রান্তিকের তুলনায় ৪.৯ শতাংশ বেশি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও ঘোষণা দেওয়া হয় শেয়ারদারীদের হাতে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার 'তুলে দেওয়া' হবে।