যুক্তরাষ্ট্রে টেনসেন্ট-এর এআই বিনিয়োগ

যুক্তরাষ্ট্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণা কেন্দ্র খুলছে চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম ও গেইমিং জায়ান্ট টেনসেন্ট হোল্ডিংস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2017, 12:43 PM
Updated : 2 May 2017, 12:43 PM

মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, সিয়াটলে এই গবেষণা কেন্দ্র খুলবে তারা। আর তাতে নেতৃত্ব দেবেন সাবেক মাইক্রোসফট বিজ্ঞানী ইউ ডং, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

টেনসেন্ট এআই ল্যাব বিভাগের ডেপুটি প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইউ-কে। নতুন গবেষণা কেন্দ্রের পাশাপাশি কণ্ঠ শনাক্তকরণ ও ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ নিয়ে গবেষণা করবেন তিনি।

চীনের শেনজেনে সদরদপ্তর রয়েছে টেনসেন্ট-এর। ক্রমেই এআই প্রযুক্তিতে বিনিয়োগ বাড়াচ্ছে এই প্রতিষ্ঠানটি।

৩০ হাজার কোটি মার্কিন ডলারের টেনসেন্ট-কে এশিয়ার সবচেয়ে মূল্যবান প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়। মেসেজিং অ্যাপ উইচ্যাট-এর মালিক প্রতিষ্ঠানও তারা। বর্তমানে অ্যাপটির মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা প্রায় ৮৯ কোটি।

শেনজেনেও এআই ল্যাব রয়েছে প্রতিষ্ঠানটির। এই ল্যাবে ৫০ জন গবেষক ও ২০০ জন প্রকৌশলী রয়েছে তাদের। ২০১৬ সালের এপ্রিলে ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়।

শুধু টেনসেন্ট নয় চীনা অপর দুই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু এবং আলিবাবা-ও এই খাতে বিনিয়োগ বাড়াচ্ছে। প্রযুক্তির উন্নয়নে মেধাবীদের আকৃষ্ট করতে একে অপরের সঙ্গে পাল্লায় নেমেছে প্রতিষ্ঠানগুলো।

টেনসেন্ট-এর পক্ষ থেকে বলা হয় সিয়াটল ল্যাবের জন্য ২০ জনের একটি দল গঠনের পরিকল্পনা রয়েছে তাদের।