অ্যাপল ওয়াচ থেকে চলে গেল ইবে, অ্যামাজন

গুগল ম্যাপস, অ্যামাজন আর ইবে সহ বড় কয়েকটি অ্যাপ তাদের অ্যাপল ওয়াচ অ্যাপস-এর সমর্থন সরিয়ে নিয়েছে, সেই সঙ্গে অ্যাপ স্টোর থেকে নিরবে ওয়াচওএস-এর জন্য আপডেটও সরিয়ে নেওয়া হয়েছে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2017, 11:59 AM
Updated : 2 May 2017, 11:59 AM

মঙ্গলবার প্রযুক্তি সাইট সিনেট-এর এক প্রতিবেদনে বলা হয়, “গুগল তাদের গুগল ম্যাপস থেকে সমর্থন সরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কিন্তু এটি পদক্ষেপ সাময়িক হতে পারে বলেও মত তাদের।” 

এই সরিয়ে নেওয়ার বিষয়ে রিলিজ নোটে কোনো কিছু উল্লেখ করা হয়নি আর গুগল ওয়াচওএস-এ তাদের সমর্থন আবারও ফিরিয়ে আনবে কিনা তা নিয়ে কোনো আভাস দেয়নি।

আগে নিজেদের আইওএস অ্যাপে অ্যাপল ওয়াচ সমর্থন রাখলেও অ্যাপগুলো সরিয়ে নিয়েছে অ্যামাজন আর ইবে। দুটি অ্যাপই শেষবার আপডেট হয়েছে চলতি বছর এপ্রিলে।

প্রযুক্তি সাইটটির সিনেট-এ বলা হয়, “প্রতিষ্ঠানগুলো কেন অ্যাপল ওয়াচ থেকে তাদের সমর্থন সরিয়ে নিয়েছে বা তাদের এই সিদ্ধান্তের পেছনে অ্যাপলের কোনো ভূমিকা আছে কিনা তা এখনও অস্পষ্ট।”

দুই বছর আগে অ্যাপল তাদের স্মার্টওয়াচ বের করে, কিন্তু শুরুর দিকে সফটওয়্যার সংস্করণ সীমাবদ্ধ ছিল আর এর অ্যাপগুলো ছিল ‘আইফোন অ্যাপগুলোর বাড়তি সংস্করণ’।

২০১৬ সালে অ্যাপল ওয়াচওএস ৩ বের করে, যা অ্যাপ নির্মাতাদের অ্যাপল ওয়াচের জন্য স্বতন্ত্র অ্যাপ তৈরির সুযোগ দেয়।