শুরু হচ্ছে ‘গেইম জ্যাম’

দেশে প্রথমবারের মতো মোবাইল গেইম তৈরির জন্য ‘গেইম জ্যাম’ প্ল্যাটফর্ম উদ্বোধন করেছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের হোয়াইট-বোর্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 02:17 PM
Updated : 1 May 2017, 02:17 PM

এ মোবাইল গেইম তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের আবেদন গ্রহণ শুরু হয় চলতি বছরের ২৩ মার্চ। আবেদনকারী দলগুলোর মধ্যে থেকে ২৫টি দলকে মূল প্রতিযোগিতার জন্য মনোনীত করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠানটি।

মনোনীত এ দলগুলোকে নিয়ে ২৯ এপ্রিল দিনব্যাপী বুট ক্যাম্পের আয়োজন করে হোয়াইট-বোর্ড।

বুট ক্যাম্পে অংশগ্রহণকারীদের নিয়ে বিভিন্ন সেশন পরিচালনা করেন বিশেষজ্ঞরা। এদের মধ্যে ছিলেন গেইমওভার স্টুডিওর প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা জামিলুর রশিদ এবং পোর্টব্লিসের প্রধান নির্বাহী মাশা মুস্তাকিম। দিনব্যাপী এ বুট ক্যাম্পের বিভিন্ন সেশনে অংশ নেয় দেশের নানা বিশ্ববিদ্যালয়, গেইম নির্মাতা প্রতিষ্ঠান ও প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে দেড়শ’ জন অংশগ্রহণকারী।

প্রাথমিকভাবে মনোনীত ২৫টি দল ‘গেইম জ্যাম’-এ ৪৮ ঘণ্টাব্যাপী একে অপরের সঙ্গে লড়াই করবে শীর্ষ তিনে পৌঁছানোর জন্য।

চলতি বছরের জুলাই মাসের মধ্যে অ্যাপ স্টোরের জন্য পূর্ণাঙ্গ গেইম তৈরি করতে হবে বিজয়ী দলগুলোকে, যেগুলো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে গ্রামীণফোন। শীর্ষ তিন বিজয়ী দল যাতে বিশ্বব্যাপী গেইমারদের চাহিদা অনুযায়ী গেইম তৈরি করতে পারে এজন্য তাদেরকে আর্থিক এবং প্রযুক্তি বিশেষজ্ঞদের সহযোগিতা দেওয়া হবে বলে  জানানো হয়।

ইন্টারনেট বা ডিজিটাল ডিভাইসভিত্তিক গেইম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। তবে দেশীয় পটভূমিকায় তৈরি গেইমের অভাবে আমাদের বিদেশী গেইম বেছে নিতে হয়। 

আর গেইমিং শুধু বিনোদনের উৎসই না। এটি বাণিজ্যিকভাবেও লাভজনক। ২০১৬ সালে বৈশ্বিক গেইমিং বাজারের মূল্য দাঁড়িয়েছে ৯১০০ কোটি মার্কিন ডলারে।

‘গেইম জ্যাম’ আয়োজনে গ্রামীণফোনের হোয়াইট-বোর্ডের পাশাপাশি, অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে এমল্যাব, স্যামসাং, অপেরা, ওয়াওবক্স ও অ্যাপনোমেট্রি।