ডেমোক্রেটদের মেইল হ্যাকিংয়ে দায় চীনের: ট্রাম্প

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক দলের কর্মকর্তা ইমেইল হ্যাকিংয়ের ঘটনায় চীন জড়িত থাকতে পরে মত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর আগে মার্কিন গোয়েন্দা কর্মকর্তা রাশিয়া এই হ্যাকিং পরিচালনা করেছিল বলে মত দেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 11:49 AM
Updated : 1 May 2017, 11:49 AM

রোববার প্রকাশ হওয়া এক সাক্ষাৎকারের লিপিতে দেখা যায়, ট্রাম্প তার এই অভিযোগ নিয়ে কোনো প্রমাণ দেননি। তবে তার মতে, তার প্রতিদ্বন্দ্বীদের মেইল হ্যাকিংয়ে চীনের হাত থাকতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস-এর সঙ্গে দেওয়া ওই সাক্ষাৎকারে তিনি বলেন, “যদি আপনি হ্যাকারকে ধরতে না পারেন, তাহলে কে হ্যাকিংয়ের পেছনে আসলে কে ছিল তা বলা কষ্টকর। এটি চীন করে থাকতে পারে, ভিন্ন অনেকগুলো দলও করে থাকতে পারে।”

২০১৬ সালে নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে সহায়তা করতে আর প্রচারণ কাজ পরিচালনায় করা ইমেইলগুলো প্রকাশ করে ডেমোক্রেটদের ‘বিব্রত’ করে দেন হ্যাকাররা, প্রেসিডনেট নির্বাচনের প্রচারণাও ঘোলা হয়ে যায়। একটি মেইলে দেখা যায়, ডেমোক্রেট দলের প্রার্থী মনোনয়নে দলীয় নেতারা হিলারি’কে সমর্থন দিচ্ছিলেন। 

সে বছর ২৬ সেপ্টেম্বর ট্রাম্প আর হিলারির মধ্যকার নির্বাচনী বিতর্কে ট্রাম্প বলেন, এই হ্যাকিংয়ের পেছনে থাকতে পারা অনেকগুলো নামের মধ্যে চীন একটি। তবে, এ নিয়ে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের সন্দেহের তীর রাশিয়ার দিকেই।

সাইবার নিরাপত্তা খাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষ দলের নাম হিসেবে রাশিয়া আর চীনের নাম শোনা যায় বহুদিন ধরেই। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক উত্তেজনাময় পরিস্থিতিতে বেইজিংয়ে সহায়তা পেতে চীনা ব্যবসায় নীতি নিয়ে নিজের সমালোচনার স্বর কিছুটা নরম করেছেন ট্রাম্প, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

নির্বাচিত হওয়ার আগে ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের অঙ্গীকার করেছিলেন। এই হ্যাকিংয়ের সঙ্গে রাশিয়া কোনোভাবে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। ট্রাম্প-এর প্রচারণাকর্মীদের সঙ্গে রাশিয়ার কোনো সম্পর্ক ছিল কিনা তা নিয়ে এখনও তদন্ত চালাচ্ছেন দেশটির আইনপ্রণেতারা।