হ্যাকিংয়ের শিকার নেটফ্লিক্স

স্ট্রিমিং ভিডিও সেবাদাতা প্রতিষ্ঠান নেটফ্লিক্স-এ হ্যাকিং চালিয়ে টিভি সিরিজ ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’-এর নতুন মৌসুমের পর্বগুলো হাতিয়ে নিয়েছে অপরিচিত এক হ্যাকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 11:43 AM
Updated : 30 April 2017, 11:43 AM

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়, নেটফ্লিক্স ওই হ্যাকারকে অর্থ দিতে রাজী না হওয়ায় সিরিজটির পঞ্চম মৌসুমের বেশিরভাগ পর্ব অনলাইনে প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সিএনএন-কে বলা হয়, “তারা পরিস্থিতির বিষয়ে অবগত আছেন এবং উপযুক্ত আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এতে কাজ করছেন।”

শনিবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে হ্যাকার বলেন, শুক্রবার তিনি প্রথম পর্ব অনলাইনে পোস্ট করেছেন। তিনি আরও দাবি করেন, পর্ব ফাঁস করা ঠেকাতে নেটফ্লিক্স-কে “পরিমিত” পরিমাণ অর্থ দিতে বলা হয়েছিল, কিন্তু প্রতিষ্ঠানটি তাতে সাড়া দেয়নি।

নেটফ্লিক্স তার আহ্বানে সাড়া না দেওয়ায় একটি ফাইল শেয়ারিং সাইটে সিরিজের আরও নয়টি পর্ব প্রকাশের অভিযোগ রয়েছে হ্যাকারের বিরুদ্ধে। সিরিজের আরও তিনটি পর্ব রয়েছে যা, হাতিয়ে নেওয়া হয়নি বলেও জানিয়েছেন হ্যাকার।

এক বিবৃতিতে নেটফ্লিক্স-এর তরফ থেকে বলা হয়, “একটি ‘প্রোডাকশন ভেন্ডর’ থেকে এগুলো হ্যাকিংয়ের শিকার হয়েছে, যা বেশ কিছু প্রধান টিভি স্টুডিও ব্যবহার করে থাকে।”

‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’ নেটফ্লিক্স-এর জনপ্রিয় সিরিজগুলোর একটি। সম্প্রতি বিনিয়োগকারীদের সঙ্গে এক বৈঠকে এটিকে “সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে প্রশংসিত” টিভি শো হিসেবে দাবি করেন নেটফ্লিক্স প্রধান রিড হেস্টিংস।

চলতি বছরের ৯ জুন নেটফ্লিক্সে মুক্তির কথা ছিল ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’ সিরিজটির পঞ্চম মৌসুম।

একই ধরনের অন্যান্য প্রতিষ্ঠানগুলোর থেকেও চুরি করা হয়েছে এবং তাদের কাছে অর্থ দাবি করা হচ্ছে বলেও জানিয়েছেন ওই হ্যাকার।

এসব প্রতিষ্ঠানকে উদ্দেশ্য করে অনলাইন পোস্টে হ্যাকার বলেন, “এখনও নিজেদের বাঁচানোর সুযোগ রয়েছে।”