তুরস্কে বন্ধ উইকিপিডিয়া

অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া’র অ্যাকসেস শনিবার বন্ধ করে দিয়েছে তুর্কি সরকার, একটি ইন্টারনেট পর্যবেক্ষণ দলের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 10:33 AM
Updated : 29 April 2017, 10:34 AM

এই পদক্ষেপকেইন্টারনেটে মুক্তবাকের উপর আনা দেশটির সর্বশেষ কঠোর ব্যবস্থা হিসেবে আখ্যায়িত করেছেনতুরস্ক সরকারের সমালোচকরা, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

শনিবারসকাল ৮টায় উইকিপিডিয়ার সব ভাষার সংস্করণে এই ব্লক শনাক্ত করা হয়, নিজেদের ওয়েবসাইটথেকে এমনটাই জানিয়েছে ‘টার্কি ব্লকস’ নামের ওই পর্যবেক্ষণ দল। তাদের পক্ষ থেকে বলাহয়, “এই শনিবার দেশটিতে কনটেন্ট সেন্সর করতে ব্যবহৃত ইন্টারনেট ফিল্টারগুলোর সঙ্গেমিলে যায়।”

তুর্কিইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সেবা ব্যবহার করে উইকিপিডিয়া ওয়েবপেইজ অ্যাকসেসকরার চেষ্টা চালানো হলে ব্যবহারকারীরা একটি নোটিশ পান, এতে বলা হয়- সাইটটিতে পৌঁছানোযাচ্ছে না আর একটি ‘কানেকশন টাইমড আউট এরর’ রয়েছে।

শুধুউইকিপিডিয়া নয়, টুইটার বা ফেইসবুকের মতো সামাজিক মাধ্যমগুলোর অ্যাকসেসও ব্লক করে দেওয়ানিয়ে তুরস্কের বিরুদ্ধে অভিযোগ তুলেছে পর্যবেক্ষণ দলটি।

এর আগেতুরস্ক সরকার ইন্টারনেটে এ ধরনের অ্যাকসেস ব্লক করার অভিযোগ অস্বীকার করে। বড় ঘটনাগুলোরবিভ্রাটের কারণেই ইন্টারনেট অ্যাকসেস সমস্যা হচ্ছে বলে কারণ দেখায় তারা। কিন্তু বিভিন্নপর্যবেক্ষণ দলের কারিগরি বিশেষজ্ঞদের মতে, সামাজিক মাধ্যমগুলোর অ্যাকসেস বন্ধ করে দেওয়াইচ্ছাকৃত, আর তা বিদ্রোহীদের ছবি ও প্রজ্ঞাপন প্রচার বন্ধের লক্ষ্যেই করা হয়েছে।   

চলতি বছর মার্চে এক প্রতিবেদনেবলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইউনিসেফ ইউএসএ আর বিবিসি নর্থ আমেরিকা-এর টুইটারঅ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে। তুরস্ক সরকারের সমর্থনে ওই সাইবার আক্রমণ চালানোহয়েছে বলে দাবি করে  আক্রমণকারীরা। ওই আক্রমণেব্যবসায়বিষয়ক সাময়িকী ফোর্বস, বিভিন্ন সরকারি সংস্থা আর তারকারাও লক্ষ্যে পরিণত হয়েছেনবলে জানা যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক