এটিঅ্যান্ডটি ছাড়তে পারেন ২১ হাজার কর্মী

সোমবারের মধ্যেই প্রতিষ্ঠান ছেড়ে দিতে পারেন মোবাইল সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি-এর ২১ হাজার কর্মী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 10:19 AM
Updated : 29 April 2017, 10:19 AM

সিনএনএন-এর প্রতিবেদনে বলা হয়, শুক্রবার প্রতিষ্ঠান ছাড়ার জন্য এটিঅ্যান্ডটি-কে ৭২ ঘন্টার নোটিশ দিয়েছে কমিউনিকেশন ওয়ার্কারস অফ আমেরিকা (সিডাব্লিউএ) ইউনিয়ন।

চলতি বছরের ফেব্রুয়ারির শুরু থেকে আগের কর্মী চুক্তির মেয়াদ বাড়িয়ে কাজ করছিলেন সিডাব্লিউএ সদস্যরা। এ কারণেই সোমবার ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। একই দিনে ডালাসে এটিঅ্যান্ডটি শেয়ারধারীদের সভা রয়েছে বলে জানানো হয়।

সিডাব্লিএ ডিস্ট্রিক্ট ১-এর ভাইস প্রেসিডেন্ট ডেনিস ট্রেইনর বলেন, “সাধারণ ক্ষেত্র ও ন্যায্য চুক্তি বাস্তবায়ন করার অঙ্গীকার করতে আমরা এটিঅ্যান্ডটিকে সকল সুযোগ দিয়েছি। সব কিছু করার পর যদি দরকার পড়ে আমরা ধর্মঘট করবো।”

এ ব্যাপারে এটিঅ্যান্ডটি-এর মুখপাত্র মার্টি রিচার বলেন, ইউনিয়ন ৭২ ঘণ্টার নোটিশ দিয়েছে, তার মানে এই না সোমবার থেকে ধর্মঘট শুরু হবে। যদিও ধর্মঘট হয় প্রতিষ্ঠানের গ্রাহক সেবা চালিয়ে যাওয়ার সামর্থ্য রয়েছে।

“আমরা ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে থাকবো এবং আমরা আত্মবিশ্বাসী যে, একটি ন্যায্য চুক্তিতে পৌঁছানো যাবে,” বলেন রিচার।

রিচার আরও বলেন, সিডাব্লিউএ’র আওতায় এটিঅ্যান্ডটি-এর ইউনিয়নভুক্ত সকল কর্মী নেই। ৪০ থেকে ৫০ শতাংশ কর্মী এই সিডাব্লিউএ চুক্তির আওতায় রয়েছে।

চলতি বছরের মার্চে দক্ষিণপশ্চিম অঞ্চলের ২০ হাজার কর্মী জড়িত এমন একটি চুক্তি করে এটিঅ্যান্ডটি। ওই চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের তিন হাজার চাকুরি দেশে ফিরিয়ে আনতে রাজী হয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও বলা হয় চলতি সপ্তাহের শুরুতে আইবিইডাব্লিউ নামের আরেকটি ইউনিয়নের সঙ্গে চুক্তি করেছে এটিঅ্যান্ডটি। এই চুক্তির আওতায় শিকাগোতে নতুন একটি কল সেন্টার খোলা এবং এক হাজার কর্মী নিয়োগে রাজী হয় প্রতিষ্ঠানটি।