গির্জায় পোকিমন গো খেলোয়াড়ের কারাদণ্ড দাবি

রাশিয়ার এক গির্জায় অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো খেলার দায়ে এক ব্লগারের বিরুদ্ধে সাড়ে তিন বছরের কারাদণ্ড দাবি করেছে দেশটির রাষ্ট্রপক্ষের এক আইনজীবী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 12:20 PM
Updated : 28 April 2017, 12:20 PM

রয়টার্স-কে ফোনে আদালতের এক কর্মকর্তা বলেন, ধর্মীয় দিক থেকে ঘৃণাত্মক কনটেন্ট প্রচারের অভিযোগ রয়েছে ২২ বছর বয়সী জনপ্রিয় ব্লগার রুজলান সোকোভস্কি-এর বিরুদ্ধে।

২০১৬ সালের অগাস্টে একটি ভিডিও প্রকাশ করেন সোকোভস্কি। ভিডিওতে দেখা যায়, তিনি ইয়েকাতেরিনবার্গ-এর এক গির্জায় পোকিমন গো খেলছেন। ভিডিওতে তাকে খৃষ্ট ধর্ম নিয়ে ব্যাঙ্গ করতেও দেখা গেছে। পোকিমন গো-এর একটি কার্টুন চরিত্রকে ‘যিশু খৃষ্ট’-এর সঙ্গে তুলনা করেন তিনি।

সকোভস্কি বলেন, তিনি গির্জায় পোকিমন খেলার সিদ্ধান্ত নেন কারণ তিনি খবরে দেখেছেন, অনেকে বলছে যারা এ কাজ করবেন তাদেরকে জরিমানা বা কারাদণ্ড দেওয়া হতে পারে।

ভিডিওটি প্রকাশের কিছু সময়ের পরই সোকোভস্কির বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়। ২০১২ সালে একই ধরনের মামলায় ‘পুসি রায়ট’ নামের একটি ব্যান্ডকে শাস্তি দেওয়া হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ক্যাথেড্রাল আন্দোলন করায় তাদেরকে শাস্তি দেওয়া হয়।

শুক্রবার আদালতে সোকোভস্কি’র মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, “আমি বিশ্বাস করি আসামিকে দায় থেকে মুক্তি দেওয়ার কোনো কারণ নেই। এখানে তাকে জরিমানা করারও কোনো কারণ নেই। আমি তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়ার অনু্রোধ জানাচ্ছি।”

আইনজীবীর এমন অনুরোধের পর সোকোভস্কি বলেন, “আমি হতভম্ভ। আমি কারাগারে ছিলাম, সেখানে আমি তিন মাস ছিলাম এবং এটি নরকের দরজা।”

চলতি বছরের ১১ মে এই মামলার রায় দেওয়া হতে পারে বলে উল্লেখ করা হয়েছে।