চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে স্ক্যান হবে আগতদের চেহারা

চলতি বছর ৩ জুন যুক্তরাজ্যের কার্ডিফে অনুষ্ঠিত হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। এ দিন ফুটবল ভক্তদের জন্য ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা ব্যবহারের পরিকল্পনা করছে ওয়েলস-এর পুলিশ, যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে অনলাইনে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য প্রকাশ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 12:15 PM
Updated : 28 April 2017, 12:16 PM

প্রিন্সিপালিটি স্টেডিয়াম আর কার্ডিফ-এর কেন্দ্রীয় রেলওয়ে স্টেশনে মানুষের চেহারা শনাক্ত করা হবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। স্ক্যান করা ছবিগুলো স্থানীয় পুলিশ বাহিনীর হাতে সংরক্ষিত পাঁচ লাখ ‘কাস্টডি ইমেইজ’-এর সঙ্গে মেলানো যাবে। দক্ষিণ ওয়েলস পুলিশ এই কার্যক্রমের বিষয়টি নিশ্চিত করে একে একটি ‘অনন্য সুযোগ’ হিসেবে আখ্যা দিয়েছে।

ওই দিন স্টেডিয়ামে প্রায় ৭০ হাজার ভক্ত থাকবে বলে আশা করা হচ্ছে আর শহরে আরও এক লাখ মানুষ ভ্রমণে আসবেন ধরে নিয়ে প্রস্তুতি নিচ্ছে কার্ডিফ। 

এই প্রকল্পের জন্য খরচ ধরা হয়েছে ১৭৭০০০ পাউন্ড। পুলিশের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “কার্ডিফে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ-এর ফাইনাল একটি সরসারি কাজের পরিবেশে এই প্রযুক্তির ধারণা নিয়ে পরীক্ষা চালানো ও প্রমাণের জন্য একটি অনন্য সুযোগ। এর মাধ্যমে পুলিশের কাজে এ ধরনের প্রযুক্তির কার্যকারিতা ও উপকারিতা প্রমাণ করবে বলে আশা করা হচ্ছে।”

২০১৫ সালে যুক্তরাজ্যের লিস্টারশায়ার-এর পুলিশ ডাউনলোড মিউজিক ফেস্টিভাল-এ আগতদের চেহারা স্ক্যান করতে ফেসিয়াল রিকগনিশন ব্যবহার করেছিল। এ পদক্ষেপ প্রাইভেসি প্রচারণাকারীদের সমালোচনার মুখে পড়ে। 

এ দিকে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়া -এর আইটি আইনবিষয়ক প্রভাষক পল বার্নাল বলেন, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল-এর জন্য নেওয়া পরিকল্পিত এই প্রকল্প ‘উদ্বেগ প্রকাশের’ মতোই একটি বিষয়। সেই সঙ্গে ওই সময় সংগ্রহ করা ডেটা পরবর্তীতে কী করা হবে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

মানবাধিকার সংস্থা ওপেন রাইটস গ্রুপ-এর নির্বাহী পরিচালক জিম কিলক বলেন, “এই নজরদারি কেন সমর্থনযোগ্য আর কীভাবে তারা এই ছবিগুলো সংগ্রহ করবে ও ব্যবহার করবে তা পুলিশের ব্যাখ্যা করা উচিত।”