সাড়ে তিন কোটি যান বিক্রির লক্ষ্যে চীন

২০২৫ সালের মধ্যে সাড়ে তিন কোটি বার্ষিক যানবাহন বিক্রির লক্ষ্যমাত্রা ঠিক করেছে চীন। এর পাঁচ ভাগের অন্তত এক ভাগ এনইভি (নিউ এনার্জি ভেহিকল) হবে বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির শিল্প মন্ত্রণালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 10:30 AM
Updated : 25 April 2017, 10:30 AM

দেশটির শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের (এমআইআইটি) পক্ষ থেকে বাজারের একটি রোড ম্যাপে বলা হয়, চীনের নগরায়ন ও বহির্বিশ্বে স্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর চাহিদা বাড়ায় আগের বছরের তুলনায় বিক্রি বাড়বে ২৫ শতাংশ।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় অটোমোবাইল বাজার বিবেচনা করা হয় চীনকে। ২০১৬ সালে দেশটিতে বিক্রি হওয়া গাড়ির পরিমাণ ছিল ২.৮ কোটি।

সম্প্রতি গাড়ি তৈরিতে নতুন নীতিমালা বাস্তবায়ন করেছে দেশটি। এ নীতিমালা অনুযায়ী ক্রমান্বয়ে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির পরিমাণ বাড়াচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ২০২০ সালের মধ্যে দেশটিতে এনইভি গাড়ির বিক্রির পরিমাণ ধারণা করা হচ্ছে ২০ লাখ। এই হারে এনইভি বিক্রি বাড়তে থাকলে পরবর্তী দশকে বার্ষিক এনইভি বিক্রির পরিমাণ দাঁড়াবে ৭০ লাখ।

এমআইআইটি-এর পক্ষ থেকে বলা হয়, “চীনা ব্র্যান্ডের যান স্পষ্টভাবেই উন্নতি করছে, ব্র্যান্ড পরিচিতি, খ্যাতি ও বৈশ্বিক প্রভাব আগের থেকে মজবুত। ২০২৫ সালের মধ্যে আমাদের কিছু চীনা ব্র্যান্ড বিক্রির দিক থেকে বিশ্বের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে থাকবে।”

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, সামনের দশকে দেশটি রপ্তানি বাড়াবে আর বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি প্রযুক্তির উন্নয়ন করবে।