ম্যানিলায় লড়বেন তৌহিদুল, নাকিব, ফজলে

১৫তম মাইক্রোসফট ইমাজিন কাপ ২০১৭-এর দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ফাইনালের জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের টিম প্যারাসিটিকা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 12:55 PM
Updated : 23 April 2017, 12:55 PM

ফিলিপিন্সের ম্যানিলাতে অনুষ্ঠিতব্য ফাইনালে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে তিনজনের এই দল। ভবিষ্যতের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ের শিক্ষার্থী তৈরির লক্ষ্যে এটি মাইক্রোসফটের বিশ্বব্যাপী উল্লেখযোগ্য একটি প্রোগ্রাম।  

২৩ থেকে ২৬ এপ্রিল ফিলিপিন্সে অনুষ্ঠিত হবে এবারের ফাইনাল। এতে ‘ফাস্টনোসিস’ অ্যাপ নিয়ে প্রতিযোগিতা করবে টিম প্যারাসিটিকা।

অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী সহজেই পরজীবি রোগ যেমন- টিউবারকিউলেসিস, ম্যালেরিয়া ইত্যাদি রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বলে জানানো হয়। এই প্রতিযোগিতায় চলতি বছরের ১০ মার্চের মধ্যে অনলাইনে ১৭টি দল নিজেদের প্রকল্প প্রস্তাব ও প্রকল্পের ভিডিও প্রদর্শনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। যাচাই বাছাইয়ের মধ্য দিয়ে মার্চের ২০ তারিখ পাঁচটি দল নির্বাচিত হয়।

এই পাঁচটি দল এপ্রিলের ৬ তারিখ নিজেদের প্রকল্পগুলো নিয়ে প্রতিযোগিতা করে। এদের মধ্যে বিজয়ী ঘোষণা করা হয় একটি দলকে।

বিজয়ী দল ‘টিম প্যারাটিসিকা’-এর দুই সদস্য তৌহিদুল ইসলাম ও সৈয়দ নাকিব হোসেন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং অন্যজন ফজলে রাব্বি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী।

বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, শ্রীলংকা, নেপাল ও লাওস থেকে মোট ১০টি দল ফিলিপিন্সে অনুষ্ঠিতব্য ফাইনালে অংশ নেবে। সবশেষে শীর্ষ ৭টি দল প্রতিযোগিতার ওয়ার্ল্ড ফাইনালে অংশগ্রহণ করার সুযোগ পাবে।

টিম প্যারাসিটিকা’র দলনেতা তৌহিদুল ইসলাম বলেন, “প্রযুক্তিতে অভিনব ধারণা কাজে লাগিয়ে এ ধরনের বিশ্বমানের প্রতিযোগিতায় নিজেদের প্রকল্প প্রদর্শন করার সুযোগ আমাদেরকে বিশ্বের মানুষের জীবনকে সহজ করার ক্ষেত্রে ভূমিকা রাখতে সহায়তা করবে।”

এ বছর বিশ্বের ১০০টিরও বেশি দেশ থেকে প্রতিযোগীরা বিভিন্ন পর্বে প্রতিযোগিতায় অংশ নেবে বলে ধারণা করা হয়েছিল। আর এদের মধ্য থেকে শীর্ষ ৩০টি দল অংশ নেবে রেডমন্ডে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনাল পর্বে।