যৌন হয়রানি তদন্তে আরও সময় নেবে উবার

যৌন হয়রানির ঘটনায় তদন্তের সময় বাড়িয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় মে মাসের শেষ দিকে তদন্তের ফলাফল প্রকাশের আশা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 01:23 PM
Updated : 22 April 2017, 01:23 PM

চলতি বছরের ফেব্রুয়ারিতে উবারের সাবেক প্রকৌশলী সুজান ফ্লাওয়ার এক ব্লগ পোস্টে অভিযোগ করেন প্রতিষ্ঠানের এক ব্যবস্থাপকের দ্বারা তিনি যৌন হয়রানির শিকার হন। এ বিষয়ে অভিযোগ জানানো হলেও অন্যান্য ব্যবস্থাপকগণ এবং মানব সম্পদ ব্যবস্থাপনা পর্ষদের কর্মকর্তারা অভিযুক্ত ব্যক্তিকে শাস্তি দেননি।

শুধু তাই নয় প্রতিষ্ঠানে তার দুর্বল কার্যক্ষমতার রিভিউ দেওয়ারও হুমকি দেওয়া হয় তাকে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বৃহস্পতিবার কর্মীদেরকে দেওয়া স্মারকলিপিতে উবারের বোর্ড পরিচালক আরিয়ানা হাফিংটন বলেন, “তদন্ত এবং মূল্যায়ন শেষ করতে বোর্ডের উপকমিটি সময় বাড়ানোর অনুরোধ মঞ্জুর করেছে, যাতে নিশ্চিত করা যায় যে কোনো কিছুই তদন্ত থেকে বাদ পড়েনি।”

এই স্মারকলিপিতেই উল্লেখ করা হয় মে মাসের শেষ দিকে তদন্তের অভ্যন্তরীন প্রতিবেদন প্রকাশ করা হবে।

ফেব্রুয়ারিতে ফ্লাওয়ার তার ব্লগ পোস্টে বলেন, উবার এমন একটি কর্মস্থল যেখানে যৌন নিপীড়ন ‘সাধারণ ঘটনা’ এবং ‘কারও কোনো শাস্তি হয় না’। তার এই পোস্টের পরই তদন্ত শুরু করে প্রতিষ্ঠানটি।

যৌন হয়রানির এ অভিযোগের পর উবার প্রধান ট্রাভিস কালানিক বলেন, “ফ্লাওয়ার যে অভিযোগ এনেছেন তা জঘন্য এবং উবার যে ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে ও বিশ্বাস করে এইভিযোগ তার সঙ্গে যায় না।”