স্বচালিত গাড়িতে অ্যাপলের আরেক ধাপ

স্বচালিত গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, এমন গুজব অনেক আগে থেকেই চলে আসছিল। ১৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন পায় প্রতিষ্ঠানটি, এতে গুজব কিছুটা কাটলেও প্রশ্ন থেকেই যায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 09:16 AM
Updated : 22 April 2017, 09:16 AM

এবারে স্বচালিত গাড়ির প্রকল্পে অ্যাপলের নতুন পদক্ষেপ থেকে এ বিষয়ে আরও কিছুটা ধারণা পাওয়া গেছে। চলতি মাসের প্রথম দিকে স্বচালিত গাড়ির অপারেটরদের প্রশিক্ষণের জন্য ক্যালিফোর্নিয়ার নীতি নির্ধারকদের কাছে নথি জমা দিয়েছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এবারে অ্যাপলের অতিগোপনীয় এ প্রকল্পের ৪১ পাতার আবেদনপত্র প্রকাশ করেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। এর আগে এ প্রকল্প নিয়ে খোলাসা করে কিছু জানায়নি অ্যাপল।

এর আগে অঙ্গরাজ্যটির ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকল (ডিএমভি)-এর অনুমোদনে বলা হয়েছে তিনটি গাড়িতে ছয়জন চালক নিয়ে পরীক্ষা চালাতে পারবে অ্যাপল। এক্ষেত্রে ২০১৫-এর লেক্সাস আরএক্স৪৫০এইচ মডেলের গাড়ি ব্যবহার করা হবে বলেও জানানো হয়।

এ বিষয়ে পরামর্শদাতা প্রতিষ্ঠান থিওডোর অ্যান্ড অ্যাসোসিয়েটস-এর প্রেসিডেন্ট ক্রিস থিওডোর বলেন, “অনুমোদনের মানে এই না যে অ্যাপল নিশ্চিতভাবে গাড়ি বানাচ্ছে। যেমনটা গুজব ছড়িয়েছে তেমনটা হওয়াও জরুরী নয়।  তারা সফটওয়্যার বা স্বয়ংক্রিয় প্রযুক্তির জন্য হার্ডওয়্যারও তৈরি করতে পারে।”

আবেদনের মধ্যে ১০ পাতায় অপারেটরদের প্রশিক্ষণের কথা উল্লেখ করা হয়েছে। স্বচালিত গাড়ির পরীক্ষা চলাকালীন জরুরী অবস্থায় এই চালকরা যাতে গাড়ি নিয়ন্ত্রণ করতে পারেন এজন্য তাদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

নথিতে বলা হয়, “উন্নয়নের প্ল্যাটফর্মটি জয়স্টিক-এর মতো ডিভাইস দিয়ে বৈদ্যুতিকভাবে নিয়ন্ত্রণ করা হবে এবং নিরাপত্তা চালকরা অবশ্যই হস্তক্ষেপ করতে এবং নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত থাকবেন।”

ডিএমভি-কে পাঠানো এক বার্তায় অ্যাপল জানায়, “গাড়ি সংঘর্ষে জড়ানোর আগে অ্যাপলের উন্নয়ন প্ল্যাটফর্মে তার তথ্য জমা করার ক্ষমতা থাকবে।”

নথিতে বিভিন্ন পরিস্থিতে পরীক্ষার কথা উল্লখ করা হয়েছে। এর মধ্যে দ্রুত গতি এবং সংকীর্ণ রাস্তায় ইউটার্ন পরীক্ষাও রয়েছে।