ইন্টারকন্টিনেন্টাল-এর লেনদেন ব্যবস্থা আক্রান্ত

ম্যালওয়্যারের মাধ্যমে প্রায় ১২০০ ফ্র্যাঞ্চাইজি’র লেনদেন কার্ডের তথ্য আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ক্রাউন প্লাজা ও হলিডে ইন হোটেল ব্র্যান্ডের মালিক প্রতিষ্ঠান যুক্তরাজ্যভিত্তিক ইন্টারকন্টিনেন্টাল হোটেলস গ্রুপ (আইএইচজি)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 03:51 PM
Updated : 20 April 2017, 03:51 PM

যুক্তরাষ্ট্র আর পুয়ের্তো রিকো-তে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে অতিথিদের অর্থ চুরি যেতে পারে বলে তাদের সতর্ক করা করা হয়েছে। এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে আইএইচজি তাদের পরিচালনাধীন যুক্তরাষ্ট্রের এক ডজন হোটেল একই ধরনের আক্রমণে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিল। 

সর্বশেষ খবরের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি এক মুখপাত্র বিবিসি’কে বলেন, “প্রত্যেককে তাদের লেনদেন কার্ডের হিসাবের বিবৃতিতে ভালোভাবে নজর রাখা উচিত।”

“যদি সেখানে অননুমোদিত কোনো লেনদেন দেখা যায়, তবে তাদের সঙ্গে সঙ্গে তাদের ব্যাংক-কে জানানো উচিত।”

“সাধারণত লেনদেন কার্ডের নীতিমালা অনুযায়ী কার্ডধারী এই ধরনের কোনো লেনদেনের জন্য দায়ী নয়।” ক্রাউন প্লাজা ও হলিডে ইন ছাড়াও প্রতিষ্ঠানটির মালিকানাধীন অন্যান্য হোটেল ব্র্যান্ডগুলোর মধ্যে হোটেল ইন্ডিগো আর ক্যান্ডলউড স্যুটস রয়েছে।

আইএইচজি জানিয়েছে, তাদের তদন্তে ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বর সময়ের মধ্যে হোটেলগুলোর সামনের ডেস্কে লেনদের জায়গায় এই ম্যালওয়ার চালু করার চিহ্ন পাওয়া গেছে। তবে, মার্চে এই ঝুঁকি নির্মূল করা হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। 

হোটেল গ্রুপটির পক্ষ থেকে জানানো হয়, হোটেলগুলোর কম্পিউটার সার্ভারগুলোতে ব্যবহারের সময় লেনদেন কার্ডগুলোর ম্যাগনেটিক স্ট্রিপগুলো থেকে এই আক্রমণের মাধ্যমে তথ্য হাতিয়ে নেওয়া হয়। এই তথ্যের মধ্যে কার্ড নাম্বার, মেয়াদোত্তীর্ণের তারিখ ও ভেরিফিকেশন কোড রয়েছে।  

অতিথিদের অন্যান্য তথ্য হাতিয়ে নেওয়া হয়নি বলেই বিশ্বাস আইএইচজি-এর।

সাম্প্রতিক বছরগুলোতে হায়াত, ম্যান্ডারিন ওরিয়েন্টাল আর ট্রাম্প হোটেলসসহ বিভিন্ন হোটেল চেইনের লেনদেন ব্যবস্থা হ্যাকিংয়ের শিকার হয়েছে।