অগমেন্টেড রিয়ালিটিতে নজর ফেইসবুক-এর

অগমেন্টেড রিয়ালিটি (এআর) প্রযুক্তিতে মনযোগ দিয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 11:24 AM
Updated : 19 April 2017, 11:24 AM

মঙ্গলবার প্রতিষ্ঠানটির বার্ষিক এফ৮ ডেভেলপারস কনফারেন্সে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানান, মানুষের কাছে ব্যবসা পৌঁছানো এবং অগমেন্টেড রিয়ালিটি নিয়ে পরীক্ষা নীরিক্ষা চালানোর জন্য ফেইসবুক একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো দিয়েই জনপ্রিয়তা পায় এই প্রযুক্তি। এবার এতে আগ্রহ প্রকাশ করেছেন জাকারবার্গ। তবে, এ ধরনের গেইম তৈরির কোনো পরিকল্পনার কথা জানাননি তিনি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আগের বছর উন্মোচন করা হয় পোকিমোন গো। বাজারে আসার পর অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তায় রেকর্ড গড়েছে গেইমটি। গ্রাহকের মোবাইলে ক্যামেরার মাধ্যমে বাস্তব দুনিয়ায় অ্যানিমেটেড কার্টুন সংগ্রহ করতে হয় এই গেইমে।

সম্প্রতি ফেইবুকের মোবাইল অ্যাপেও যোগ করা হয়েছে ক্যামেরা অপশন। জাকারবার্গ জানান, এর মাধ্যমে পোকিমন গো-এর মতো একই ধরনের ফিচার চালু করতে পারবে প্রতিষ্ঠানটি।

“যদিও আমাদের সকল অ্যাপে ক্যামেরা যোগ করতে আমরা ধীর গতিতে এগোচ্ছি, আমি আত্মবিশ্বাসী যে আমরা এই অগমেন্টেড রিয়ালিটি প্ল্যাটফর্মকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছি,” বলেন জাকারবার্গ।

ফেইসবুকে অগমেন্টেড রিয়ালিটি সংযোজনের বিষয়ে তিনি বলেন, এর মাধ্যমে এক বন্ধু অন্য বন্ধুর জন্য ভার্চুয়াল নোট রেখে যেতে পারেন বা রাস্তায় ও দেয়ালে ভার্চুয়াল শিল্প রেখে যেতে পারেন, বাস্তবে যেটি আসলে ফাঁকা।

তিনি বলেন, “এটি শুধু একটি ব্লকের মধ্যে পোকিমন খোঁজা নয়।”

চোখে পড়ার মতো কোনো ডিভাইসেই অগমেন্টেড রিয়ালিটি ব্যবহার করবেন গ্রাহক। তবে, এর জন্য ফেইসবুক কোনো হার্ডওয়্যার তৈরি করবে কিনা সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি জাকারবার্গ।

এ যাবত ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি নিয়েই গবেষণা চালাচ্ছিল ফেইসবুক। ২০১৪ সালে ২০০ কোটি মার্কিন ডলারে ভিআর প্রতিষ্ঠান অকুলাস-কে কেনে ফেইসবুক। ইতোমধ্যেই ভিআর হেডসেটও এনেছে প্রতিষ্ঠানটি। তবে, এখনও বড় পরিসরে এর উৎপাদন শুরু করতে অনেকটা দেরি রয়েছে বলে জানানো হয়।

কনফারেন্সে ফেইসবুকের ভিডিও কনটেন্টে আরও উন্নয়ন করার কথাও জানান প্রতিষ্ঠান প্রধান। আতংক ছড়ায় এমন ভিডিও দমন করতে উদ্যোগ নেবে প্রতিষ্ঠানটি। রোববার যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে নরহত্যার লাইভ ভিডিও সম্প্রচার করা হয়। পরবর্তীতে দুই ঘন্টা যাবত সেটি ফেইসবুকে ছিল।