বখশিশ ব্যবস্থা আনতে হবে উবারকে

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে নতুন ট্যাক্সি আইন পরিকল্পনা বাস্তবায়ন হলে চালকদের বখশিশ দেওয়ার ব্যবস্থা করতে হবে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 01:19 PM
Updated : 18 April 2017, 01:19 PM

নতুন এ নীতিমালা অনুসারে গ্রাহকরা যে উপায়ে ভাড়া পরিশোধ করে থাকেন ঠিক একইভাবে তাদের বখশিশ দেওয়ার সুবিধা দিতে হবে বলে জানানো হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সোমবার নিউ ইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশন-এর পক্ষ থেকে জানানো হয়, জুলাইয়ের মধ্যেই একটি নীতিমালা প্রস্তাবের পরিকল্পনা রয়েছে তাদের। এতে সকল ভাড়া করা যানের চালকদের বখশিশ দেওয়ার সুবিধা থাকতে হবে, ঠিক যেভাবে যাত্রীরা ভাড়া পরিশোধ করে থাকেন সেভাবে।

উবার-এর ক্ষেত্রে স্মার্টফোন অ্যাপের মধ্যেই বখশিশ দেওয়ার অপশন রাখার কথা বলা হয়েছে।

কমিশনের পক্ষ থেকে বলা হয়, চালকদের মজুরি কমতে থাকায় তাদের কথা বিবেচনা করেই এ পরিকল্পনা করা হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ভাড়া কমিয়েছে উবার। নতুন নীতিমালা বাস্তবায়ন হলে তা চালকদের জন্য সহায়ক হবে বলে জানানো হয়।

এর আগে চালকদের বখশিশ দিতে অসম্মতি জানিয়েছিল উবার। তাদের দাবি এটি যাত্রীর জন্য অস্বস্তির বিষয়। আর এতে চালক ও যাত্রীর মধ্যে ভাড়া আদান প্রদানের গতি কমে যায়।

এদিকে উবার চালকদের দাবি অন্যান্য ট্যাক্সি চালকদের তুলনায় তাদের পরিশ্রম বেশি কিন্তু আয় কম। “আমি মনে করি আমাকে একই পরিমাণ আয় করতে পরিবারের থেকে দূরে বেশি সময় কাজ করতে হয়,” বলেন উবার চালক লুইনি টাভারেস। তিনি পাঁচ বছর উবারের গাড়ি চালিয়েছেন।

এই নীতি বাস্তবায়নের জন্য ৩০ দিন যাবত জনগণের মতামত নেওয়া হবে। পরবর্তীতে বোর্ড কমিশনাররা চূড়ান্ত নীতিমালার জন্য ভোট দেবেন।

উবার-এর প্রধান প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট-এ ইতোমধ্যেই চালকদের বখশিশ দেওয়ার সুবিধা রয়েছে। চলতি বছরের মার্চে লিফট-এর পক্ষ থেকে বলা হয় বখশিশ সুবিধা চালুর পর থেকে তাদের চালকরা এর মাধ্যমে ২০ কোটি মার্কিন ডলার আয় করেছে।