স্ন্যাপচ্যাট-এর শেয়ারমূল্যে পতন

সোমবার ছবি-শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ-এর শেয়ারমূল্য দেড় শতাংশ পড়ে গেছে। ভারত আর স্পেন-কে স্ন্যাপ প্রধান নির্বাহী ‘গরিব দেশ’ হিসেবে আখ্যা দিয়েছেন- এমন অভিযোগে সমালোচনা যখন চলছে তখনই শেয়ারমূল্য কমল প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 12:35 PM
Updated : 18 April 2017, 12:35 PM

এই পতনের কারণে প্রায় এক মাসের মধ্যে স্ন্যাপ-এর শেয়ারমূল্য সবচেয়ে কম মূল্যের কাছাকাছি চলে এসেছে। শেষ তিন বছরের মধ্যে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচনা সৃষ্টি করে ৩৪০ কোটি ডলার বাজারমূল্য নিয়ে চলতি বছর শেয়ারবাজারে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এবার শেয়ারমূল্যের এই পতন প্রতিষ্ঠানটির জন্য ‘বাজে ইঙ্গিত’- বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সম্প্রতি এক মামলায় প্রতিষ্ঠানটির সাবেক কর্মী অ্যান্থনি পমপ্লিয়ানো অভিযোগ করেন, ২০১৫ সালে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি নিয়ে এক বৈঠকে প্রতিষ্ঠানটির প্রথান নির্বাহী ইভান স্পিগেল বারবার বলেন, “এই অ্যাপ শুধু ধনীদের জন্য। আমি ভারত আর স্পেনের মতো গরিব দেশে ব্যবসায় বিস্তৃত করতে চাই না।” পমপ্লিয়ানো’র এমন মনোভাব প্রকাশ হওয়ার পর চলতি সপ্তাহের শুরুতে বিনোদনবিষয়ক সাময়িকী ভ্যারাইটি এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

এ দিকে স্পিগেল-এর এমন মন্তব্য নিয়ে আলোচনা শুরুর পর অ্যাপস্টোরে স্ন্যাপচ্যাটের রেটিং ‘পাঁচ তারকা’ থেকে ‘এক তারকা’য় চলে এসেছে বলে খবর প্রকাশ পায়। রোববার সকাল পর্যন্ত অ্যাপ স্টোরে অ্যাপটির বর্তমান সংস্করণ ‘এক তারকা’ আর অন্য সব সংস্করণ ‘দেড় তারকা’ রেটিংয়ে ছিল। অ্যান্ড্রয়েড প্লে স্টোর-এ এর রেটিং ছিল ‘চার তারকা’।

স্পিগেল-এর এই মন্তব্যকে হালকাভাবে নেয়নি ভারতীয়রা। সামাজিক মাধ্যমে এর সমালোচনায় মুখর হয়ে উঠেন তারা। অ্যাপ স্টোরে এক ব্যবহারকারী স্পিগেল-কে উদ্দেশ্য করে বলেন, “প্রথমত, আমি এই অ্যাপটিকে একটি তারকাও দিতে চাই না। এমন কথা বলার মাধ্যমে ইভান দেখিয়েছেন তিনি কতোটা নির্বোধ। আমি বাজি ধরে বলতে পারি প্রতিষ্ঠানটির মোট কর্মীসংখ্যার তিন চতুর্থাংশই ভারতীয়। তিনি যদি গরিব দেশগুলোতে তার ব্যবসায় বিস্তৃতই করতে না চান তবে এই অ্যাপ বিনামূল্যে কেন? তিনি কেন কোনো চার্জ রাখছেন না?”

“গরিব ভারত আর স্পেনে স্ন্যাপচ্যাটের চেয়ে ভালো কিছু দরকার”, “বিদায়, আমার স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট আর স্ন্যাপ ইনকর্পোরেটেড”- ব্যবহারকারীদের এমন বিভিন্ন মন্তব্যও দেখা গেছে। ইতোমধ্যে টুইটারে শুরু হয়েছে ‘বয়কটস্ন্যাপচ্যাট’ লেখা হ্যাশট্যাগ।

অন্যদিকে, স্পিগেল-এর পক্ষ থেকে কখনও এমন মন্তব্য করা হয়নি বলেই দাবি প্রতিষ্ঠানটির, রোববার বিভিন্ন সংবাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়। বিনোদন সাময়িকী ভ্যারাইটি’র বরাতে আইএএনএস-এর এক প্রতিবেদনে বলা হয়, অ্যান্থনি পমপ্লিয়ানো’র ওই অভিযোগ অস্বীকার করে প্রতিষ্ঠানটির আইনজীবীরা বলেছেন, “সহজ বিষয় হচ্ছে তিনি স্ন্যাপ-এর বর্তমান অবস্থান সম্পর্কে আসলে কিছুই জানেন না।” স্ন্যাপচ্যাট-কে ‘ধনীদের অ্যাপ’ হিসেবে আখ্যা দিয়েছেন স্পিগেল- এমন অভিযোগও অস্বীকার করেন স্ন্যাপ আইনজীবীরা। উল্টো পমপ্লিয়ানো-কে “বাজে পারফরম্যান্স-এর কারণে বহিষ্কৃত অসন্তুষ্ট কর্মী” হিসেবে আখ্যা দেন তারা। স্ন্যাপ-এর এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, “এটি হাস্যকর। অবশ্যই স্ন্যাপচ্যাট সবার জন্য! এটি বিশ্বব্যাপী বিনামূল্যে ডাউনলোডের জন্য পাওয়া যায়।”

শেষ খবর পাওয়া পর্যন্ত স্ন্যাপ-এর প্রতি শেয়ারমূল্য ২৯ সেন্ট কমে ১৯.৯০ ডলার হয়েছে। এই অংকটা প্রতিষ্ঠানটির সর্বোচ্চ শেয়ারমূল্যের চেয়ে ২৬ শতাংশ কম, আর শেয়ারবাজারে যাত্রা শুরুর সময় থাকা প্রতি শেয়ারমূল্যের চেয়ে ১৭ শতাংশ বেশি।