ডেভেলপার সম্মেলন বাতিল করল ইনটেল

চলতি বছর নিজেদের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন ইনটেল ডেভেলপারস ফোরাম (আইডিএফ) আয়োজন করতে যাচ্ছে না মাইক্রোপ্রসেসর জায়ান্ট ইনটেল। যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো-তে এটি আয়োজিত হয়ে থাকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 12:30 PM
Updated : 18 April 2017, 12:30 PM

নতুন খাতে মনোযোগ বাড়ানোর ফলে এখন ছোট ছোট অনুষ্ঠানের দিকেই প্রতিষ্ঠানটি ঝুঁকছে বলে জানা গেছে।  

এবারের আইডিএফ বাতিলের খবর ইভেন্টটির ওয়েবসাইটে নিশ্চিত করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

ঐতিহাসিকভাবে আইডিএফ-এ প্রতিষ্ঠানটি নতুন পণ্যের ঘোষণা দিয়ে থাকে, সেই সঙ্গে এই অনুষ্ঠানে নতুন প্রসেসরও উন্মোচন করা হয়।

ইনটেল জানিয়েছে, প্রতিষ্ঠানটি এখন শুধুই পিসি আর সার্ভারের দিকে মনোযোগ দেওয়া থেকে সরে এসে স্বচালিত গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তা আর ‘ইন্টারনেট অফ থিংস’-এর মতো ক্ষেত্রগুলোতে নজর দিচ্ছে। আর এগুলো সবগুলোকে উপস্থাপন করতে এই এক অনুষ্ঠান যথেষ্ট নয়। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র মার্কিন সাইটিটিকে জানান, প্রতিষ্ঠানটি এখন বেশি মনোযোগ দিয়ে ছোট ছোট অনুষ্ঠান করবে। সেই সঙ্গে বাণিজ্য প্রদর্শনী আর অন্যান্য অনুষ্ঠানে তাদের উপস্থিতি বাড়াবে।

আইডিএফ বাতিলের এই খবরকে শেষ পাঁচ বছর ধরে এই বাজার ধুঁকতে থাকা পিসি বাজারের আরেক শিকার হিসেবে উল্লেখ করেছে মার্কিন সাইটটি।

এ দিকে চলতি বছর মার্চে ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান ‘মোবাইলি’-কে কিনতে সম্মত হয় ইনটেল। গাড়ির জন্য সংঘর্ষ এড়ানোর সেন্সর সরবরাহ করে থাকে মোবাইলি। চুক্তিটি সম্পন্ন হলে এটি হবে ইসরায়েলি কোনো প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে সবচেয়ে বড় অধিগ্রহণ।