এফএএস-গুগল আদালতের বাইরে সমঝোতা

বাজারে একক আধিপত্য ও প্রতিযোগিতা পর্যবেক্ষক রুশ সরকারি সংস্থা এফএএস আর মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট ইনকর্পোরেটেড-এর অধীনস্থ গুগল অ্যান্ড্রয়েড নিয়ে মামলায় আদালতের বাইরে নিজেদের মধ্যে সমঝোতায় এসেছে, সোমবার এ খবর জানিয়েছে এফএএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 05:02 PM
Updated : 17 April 2017, 05:02 PM

রয়টার্স-এর এক প্রতিবেদনে বলা হয়, এফএএস এর উপ প্রধান অ্যালেক্সেই ডটসেনকো সোমবার জানান এই চুক্তি রাশিয়ান আদালতে অনুমোদিত হয়েছে। তবে এর সময়সীমা ছয় বছর নয় মাস বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, ২০১৫ সালে এফএএস এক রুল জারি করে। রুশ বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়ানডেক্স-এর অভিযোগের ভিত্তিতে, এতে বলা হয় অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে গুগল নির্দিষ্ট কিছু অ্যাপ আগেভাগে ইনস্টল করতে দিয়ে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে।

এর আগে ২০১৬ সালের জুনে এক প্রতিবেদনে বলা হয়, এফএএস গুগলের সঙ্গে আদালতে না গিয়েই সমঝোতায় আসতে আলোচনা চালাচ্ছে।

রাশিয়ার সার্চ ইঞ্জিন ইয়ান্ডেক্স-এর অভিযোগের ভিত্তিতে ২০১৫ সালের সেপ্টেম্বরে এফএএস, মোবাইলের জন্য গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট অ্যাপ প্রি-ইনস্টলেশন করে নিয়ম লঙ্ঘন করেছে মর্মে রুল জারি করে।

২০১৫ সালের নভেম্বরে রাশিয়ার আদালতে ওই রায়ের বিরুদ্ধে গুগল আপিল করবে বলে সংবাদ প্রকাশিত হয়। ওই রায়ে বলা হয়েছিল, ফোনে প্রি-ইনস্টলড অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে গুগল রাশিয়ান প্রতিযোগিতা আইন ভঙ্গ করছে। সে সময় এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানায়, রাশিয়া যে প্রি-ইনস্টলড অ্যাপগুলোর ব্যাপারে অভিযোগ করেছিল, তার মধ্যে গুগল মালিকানাধীন ইউটিউব, গুগলের ফটোগ্রাফি ও ম্যাপস-ও রয়েছে।

এর আগে রাশিয়ার একচেটিয়া-ব্যবসা বিরোধী সরকারী কর্মকর্তারা জানিয়েছিলেন, গুগল মোবাইল প্রতিষ্ঠানগুলোকে অ্যাপ ইনস্টলে বাধ্য করে নিজের শীর্ষ অবস্থানের অপব্যবহার করছে। জবাবে গুগল জানিয়েছিল, কোনো মোবাইল অপারেটরকেই অ্যাপ ইনস্টলে বাধ্য করা হয়নি এবং তাদের সেবায় প্রতিযোগিতা করার মতো যথেষ্ট সুযোগ রয়েছে।