হোয়াটসঅ্যাপের বেটা-তে নতুন ফিচার

নতুন দুটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে মোবাইল মেসেজিং সেবাদাতা অ্যাপ হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 05:00 PM
Updated : 17 April 2017, 05:00 PM

'আনসেন্ড' নামের এক ফিচার নিয়ে প্রতিষ্ঠানটি বহুদিন যাবত কাজ করে আসছে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল আগে থেকেই। এই ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের পাঠানো মেসেজও মুছে ফেলতে পারবে।

প্রতিষ্ঠানটি তাদের হোয়াটসঅ্যাপ ওয়েব-এর বেটা সংস্করণে এই ফিচার যোগ করেছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। নতুন এই সংস্করণে ব্যবহারকারী কোন বার্তা পাঠানোর পাঁচ মিনিটের মধ্যে তা প্রত্যাহার করে নিতে পারবেন। তবে পাঁচ মিনিট শেষ হওয়ার পর কোনো মেসেজ সরানো সম্ভব হবে না।

অ্যান্ড্রয়েডের জন্য আনা আরেক বেটা সংস্করণে টেক্সট ফরম্যাটিংয়ের নতুন শর্টকাট পদ্ধতি যোগ করা হয়েছে। প্রচলিত সংস্করণে টেক্সট ফরম্যাটের জন্য ব্যবহারকারীকে কিছু কমান্ড মনে রাখতে হয়। যেমন- টেক্সট বোল্ড করতে হলে টেক্সটকে দুইটি তারকা চিহ্নের মাঝে লিখতে হয় ( *টেক্সট*)। আবার বাঁকানো হরফে টেক্সট লিখতে দুই আন্ডারস্কোরের মাঝে লিখতে হয় ( _টেক্সট_)।

এই ধরনের কম্যান্ড মনে রাখা থেকে ব্যবহারকারীকে রেহাই দিতে নতুন সংস্করণে আনা হচ্ছে অনেক ফরম্যাটিং অপশন। এখন ফরম্যাটিং অপশন থেকে টেক্সট অপশন বাছাই করে পছন্দসই ধরন বেছে নিতে পারবেন অ্যাপ ব্যবহারকারী।    

পরীক্ষামূলক সংস্করণ থেকে ইতিবাচক প্রমাণ পেলেই হোয়াটসঅ্যাপের আপডেটে এসব ফিচার যোগ করা হবে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

এ দিকে চলতি গ্রীষ্মে নতুন এক চুক্তির আওতায় হোয়াটসঅ্যাপ মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে গ্রাহকদের ডেটা শেয়ার শুরু করতে পারে বলে ধারণা করা হচ্ছে।