ভারত ‘গরিব দেশ’: স্ন্যাপচ্যাট প্রধান

ব্যবসায় বিস্তৃত করার ক্ষেত্রে ভারত এখনও অনেক গরিব দেশ বলে মন্তব্য করেছেন ছবি-শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট প্রধান ইভান স্পিগেল- এমন খবর প্রকাশ করেছে ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 12:11 PM
Updated : 16 April 2017, 12:11 PM

এক মামলায় প্রতিষ্ঠানটির সাবেক এক কর্মী স্পিগেল-এর এমন মন্তব্যের কথা জানান। অ্যান্থনি পমপ্লিয়ানো নামের ওই কর্মীর ভাষ্যমতে, ২০১৫ সালে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি নিয়ে এক বৈঠকে স্পিগেল বারবার বলেন, “এই অ্যাপ শুধু ধনীদের জন্য। আমি ভারত আর স্পেনের মতো গরিব দেশে ব্যবসায় বিস্তৃত করতে চাই না।”

পমপ্লিয়ানো’র এমন অভিযোগ প্রকাশ হওয়ার পর চলতি সপ্তাহের শুরুতে বিনোদনবিষয়ক সাময়িকী ভ্যারাইটি এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

এ দিকে স্পিগেল-এর এমন মন্তব্য নিয়ে আলোচনা শুরুর পর অ্যাপস্টোরে স্ন্যাপচ্যাটের রেটিং ‘পাঁচ তারকা’ থেকে ‘এক তারকা’য় চলে এসেছে বলে খবর প্রকাশ করেছে আইএএনএস। রোববার সকাল পর্যন্ত অ্যাপ স্টোরে অ্যাপটির বর্তমান সংস্করণ ‘এক তারকা’ আর অন্য সব সংস্করণ ‘দেড় তারকা’ রেটিংয়ে ছিল। 

অ্যান্ড্রয়েড প্লে স্টোর-এ এর রেটিং ছিল ‘চার তারকা’।

স্পিগেল-এর এই মন্তব্যকে হালকাভাবে নেয়নি ভারতীয়রা। সামাজিক মাধ্যমে এর সমালোচনায় মুখর হয়ে উঠেন তারা। অ্যাপ স্টোরে এক ব্যবহারকারী স্পিগেল-কে উদ্দেশ্য করে বলেন, “প্রথমত, আমি এই অ্যাপটিকে একটি তারকাও দিতে চাই না। এমন কথা বলার মাধ্যমে ইভান দেখিয়েছেন তিনি কতোটা নির্বোধ। আমি বাজি ধরে বলতে পারি প্রতিষ্ঠানটির মোট কর্মীসংখ্যার তিন চতুর্থাংশই ভারতীয়। তিনি যদি গরিব দেশগুলোতে তার ব্যবসায় বিস্তৃতই করতে না চান তবে এই অ্যাপ বিনামূল্যে কেন? তিনি কেন কোনো চার্জ রাখছেন না?”

“গরিব ভারত আর স্পেনে স্ন্যাপচ্যাটের চেয়ে ভালো কিছু দরকার”, “বিদায়, আমার স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট আর স্ন্যাপ ইনকর্পোরেটেড”- ব্যবহারকারীদের এমন বিভিন্ন মন্তব্যও দেখা গেছে।