ইতালিতে উবারের নিষেধাজ্ঞা প্রত্যাহার

অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর স্মার্টফোন অ্যাপ নিয়ে ইতালিতে নিম্ন আদালতের দেওয়া নিষেধাজ্ঞা শুক্রবার বাতিল করেছে দেশটির রাজধানী রোমের এক আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 10:50 AM
Updated : 16 April 2017, 10:50 AM

সর্বশেষ শুনানির এক সপ্তাহ আগে আপিল করেছিল উবার। প্রতিষ্ঠানটির এই আপিল গ্রহণ করে নিয়েছে আদালত, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রথমবার আদালতের রায়ে বলা হয়, এই খাতে অসম প্রতিযোগিতা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। এ কারণেই দেশটিতে উবারের অ্যাপ ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। সে সময় আদলতের নথিতে জানানো হয়, ইতালিতে উবার তাদের ব্ল্যাক, লাক্স, এসইউভি, এক্স, এক্সএল, সিলেক্ট এবং ভ্যান নামের স্মার্টফোন অ্যাপগুলো ব্যবহার করতে পারবে না। শুধু তাই নয় দেশটিতে নিজেদের সেবার বিজ্ঞাপন বা প্রচারণাও চালাতে পারবে না প্রতিষ্ঠানটি।

দেশটির প্রথাগত ট্যাক্সি সমিতি উবারের বিরুদ্ধে ওই মামলা করে।

এ বিষয়ে তখন উবারের ইতালি বিভাগ এক বিবৃতিতে জানায়, তারা এই সিদ্ধান্তে ‘বিস্মিত’ এবং এই রায়ের বিরুদ্ধে আপিল করবে প্রতিষ্ঠানটি।

ইতালির বড় দুই ভোক্তা প্রতিষ্ঠান কোডাকনস আর ইউএনসি আদালতের সর্বশেষ রায়কে স্বাগত জানিয়েছে। প্রতিষ্ঠানদুটির মতে, এই রায় মানুষকে আরও বেশি বাছাইয়ের সুযোগ দেয়।

সম্প্রতি ডেনমার্কেও উবার সেবা বন্ধের জন্য নির্দেশ দেওয়া হয়। চলতি বছরের ১৮ এপ্রিল দেশটিতে বন্ধ হচ্ছে প্রতিষ্ঠানটির সেবা।

বিভিন্ন দেশেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। অনেক দেশেই উবার বন্ধের জন্য আন্দোলন চলছে। এছাড়া লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা চলছে।