সাইবার সচেতন মানুষ বাড়ছে: ক্যাসপারস্কি

নিজেদের সাইবার নিরাপত্তা নিয়ে সতর্ক ও সাইবার হুমকি থেকে নিজেদের রক্ষায় প্রস্তুত, ২০১৬ সালের শেষার্ধে এমন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে- নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব-এর সর্বশেষ ইনডেক্সে এমন তথ্য প্রকাশ পেয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 10:40 AM
Updated : 16 April 2017, 10:40 AM

ক্যাসপারস্কি সাইবার ইনডেক্স-এ বিভিন্ন সূচকের মাধ্যমে বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীদের ঝুঁকির মাত্রা প্রকাশ করা হয়।  সেইসঙ্গে এই সূচকগুলোর মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবহাকারীদের ডিজিটাল জীবনও প্রতিফলিত হয়, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

শনিবার এক বিবৃতিতে ক্যাসপারস্কি ল্যাব-এর হেড অফ কনজিউমার বিজনেস অ্যান্ড্রেই মকোলা বলেন, “২০১৬ সালের শেষার্ধের ক্যাসপারস্কি সাইবারসিকিউরিটি ইনডেক্স ইতিবাচক উন্নতি দেখায়, তা অব্যাহত থাকবে বলে আমরা আশা করি।

এখন সাইবার অপরাধ কার্যক্রমের কারণে হওয়া আর্থিক ক্ষতির নির্দিষ্ট পরিসংখ্যানও দেখতে পাবেন এই ইনডেক্স ব্যবহারকারীরা।  সেই সঙ্গে ব্যবহারকারীদের বিভিন্ন ভাগের মধ্যে তুলনাও করতে পারবেন।

এই ইনডেক্স থেকে দেখা যায়, ২০১৬ সালের শেষার্ধে ৭৪ শতাংশ ব্যবহারকারী বিশ্বাসই করতেন না যে, তারা সাইবার অপরাধের লক্ষ্যে পরিণত হতে পারেন। একই বছরের প্রথমার্ধে এই হারটা ছিল ৭৯ শতাংশ।

জরিপে অংশ নেওয়া প্রায় ৩৯ শতাংশ ব্যবহারকারী তাদের সব সংযুক্ত ডিভাইসের জন্য কোনো প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেননি, প্রথমার্ধে এই হার ছিল ৪০ শতাংশ। সাইবার হুমকিতে ক্ষতিগ্রস্থদের হারটা প্রথমার্ধের মতো ২৯ শতাংশই রয়েছে।

ম্যালওয়্যারের মুখে পড়া ব্যবহারকারীদের সংখ্যা ২২ শতাংশ থেকে কমে ২০ শতাংশে এসে পৌঁছেছে। সাইবার আক্রমণে আক্রান্ত হওয়ার ফলাফল ঠেকানোর খরচ ১২১ ডলার থেকে কমে ৯২ ডলারে এসে নেমেছে।