উবারের আয় সাড়ে ছয়শ’ কোটি

২০১৬ সালে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর আয় বলা হয়েছে ৬৫০ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 09:19 AM
Updated : 15 April 2017, 09:19 AM

শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয় তাদের সর্বমোট বুকিং মূল্য দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে দুই হাজার কোটি মার্কিন ডলার, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আয় বৃদ্ধির হিসাব দিলেও এখনও ক্ষতির মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। তবে, এই আয়ের মাধ্যমে ২৮০ কোটি মার্কিন ডলারের ক্ষতি পুষিয়ে নিয়েছে উবার। কিন্তু আগের বছর চীনে তাদের ব্যবসা বিক্রি করা করায় যে ক্ষতি হয়েছে তা এর মধ্যে অন্তর্ভূক্ত নয় বলে জানানো হয়।

বর্তমানে উবারের বাজার মূল্য ৬৮০০ কোটি মার্কিন ডলার। সাধারণত জনগণের কাছে আয় প্রকাশ করেনা প্রতিষ্ঠানটি। ব্লুমবার্গ-এর প্রতিবেদনে আয়ের হিসাব প্রকাশের পর ইমেইলে তা নিশ্চিত করা হয়েছে প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

বছরের প্রথম প্রান্তিকের হিসাবও প্রকাশ করেনি উবার। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানান, “যেমনটা আশা করা হয়েছিল আয় তেমনই আছে।”

আগের বছর শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানের মোট বুকিং ২৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৯০০ কোটি মার্কিন ডলার। কিন্তু একই সময়ে প্রতিষ্ঠানের  ক্ষতি বেড়ে হয় ৯৯ কোটি ১০ লাখ ডলার। আর তৃতীয় প্রান্তিক থেকে আয় ৭৪ শতাংশ বেড়ে ২৯০০ কোটি মার্কিন ডলারে পৌঁছে।

একটি পৃথক ইমেইল বার্তার উবার-এর আঞ্চলিক মহাব্যবস্থাপক র‍্যাচেল হল্ট বলেন, “আমরা ভাগ্যবান যে আমাদের ভালো ব্যবসা ও বৃদ্ধি রয়েছে। আমরা জানি এতে আমাদের ব্যবস্থাপনা ও দায়িত্ব, সংস্কৃতি ও সংগঠন আর আমাদের চালকদের সঙ্গে সম্পর্কে পরিবর্তন আনার সুযোগ রয়েছে।”

সাম্প্রতিক সময়ে অনেক দিক থেকেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের বেশ কিছু শীর্ষস্থানীয় কর্মকর্তা এরই মধ্যে পদত্যাগ করেছেন। আর প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিককে সহায়তা করতে নতুন প্রধান পরিচালন কর্মকর্তার খোঁজ করছে উবার।