টেসলায় ‘মাস্কবন্ধন’: শেয়ারধারীদের দাবি

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র পরিচালনা পর্ষদ নিয়ে প্রশ্ন তুলেছেন প্রতিষ্ঠানটির একদল শেয়ারধারী। প্রতিষ্ঠান সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান ইলন মাস্ক-এর সঙ্গে এই পর্ষদ অনেক ঘনিষ্ঠ বলে দাবি তাদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 01:10 PM
Updated : 13 April 2017, 01:10 PM

টেসলা শেয়ারবাজারে যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ ‘বিশালভাবে অপরিবর্তীত রয়েছে” -এক চিঠিতে এমন দাবি তুলে ধরে শেয়ারধারীদের ওই দল। তারা প্রতিবছর সদস্যদের পুনরায় নির্বাচিত  করতে ও নতুন দুইজন স্বাধীন পরিচালক নিয়োগ দিতে আহ্বান জানিয়েছে। এই দলের নাম দেওয়া হয়েছে ‘গ্রুপথিংক’।  

এর জবাবে মাস্ক এক টুইটে বলেন, “এর বদলে বিনিয়োগকারীদের উচিত ফোর্ড স্টক কেনা।” বৈদ্যুতিক গাড়ি খাতে ফোর্ড-কে টেসলার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী বলা যেতে পারে। ২০১৫ সালে ফোর্ড এক ঘোষণায় জানায়, তারা ১৩টি নতুন বৈদ্যুতিক গাড়ি মডেলের জন্য ২০২০ সালের মধ্যে সাড়ে চারশ’ কোটি ডলার খরচ করছে। চলতি মাসের শুরুতে প্রতিষ্ঠানটি নিজেদের পরিকল্পনায় থাকা ওই গাড়িগুলোর সাতটি উন্মোচন করে। এগুলোর মধ্যে একটি হচ্ছে এফ-১৫০ হাইব্রিড, সম্পূর্ণ বৈদ্যুতিক এই এসইউভি একবার চার্জ দিলে তিনশ’ মাইল চলার ক্ষমতা রাখে।

চলতি বছর জানুয়ারিতে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর সঙ্গে আলাপকালে ফোর্ড-এর প্রধান নির্বাহী মার্ক ফিল্ডস বলেন, “আমাদের ভাবনা হচ্ছে এখন থেকে ১৫ বছরে এই খাতে প্রচলিত ইঞ্জিনের তুলনায় বেশি বৈদ্যুতিক গাড়ি আসতে যাচ্ছে। এ কারণে আমরা এই খাতে আমাদের মর্যাদা তৈরি করতে চাই, আমরা আমাদের ব্র্যান্ড তুলে ধরতে চাই… এই খাতে আমরা নেতৃস্থানীয় হতে চাই।”

ওই শেয়ারধারীদের মধ্যে ক্যালিফোর্নিয়া স্টেইট টিচারস রিটায়ারমেন্ট সিস্টেম, হারমেস ইকুইটি ওনারশিপ সার্ভিসেস এবং সিটিডাব্লিউ ইনভস্টমেন্ট গ্রুপ রয়েছে। টেসলায় এই প্রতিষ্ঠানগুলোর মোট বিনিয়োগ করা সম্পদের পরিমাণ ৭২১০০ কোটি ডলার। 

টেসলা’র শীর্ষ স্বাধীন পরিচালক অ্যান্থনি গ্র্যাসিয়াস-এর উদ্দেশ্যে লেখা এক চিঠিতে শেয়ারধারীদের ওই দল চলতি বছরের শেষে মডেল ৩ সেডান গাড়িটি আনার আগেই পদক্ষেপ নিতে আহ্বান জানায়। চিঠিতে বলা হয়, “স্বাধীনতার কারিগরি সংজ্ঞা মেলাতে গিয়ে দেখা যায়, বর্তমানের ছয়জন পরিচালকের মধ্যে পাঁচজনের মাস্ক-এর সঙ্গে যোগসাজশ রয়েছে। এটি তাদের স্বাধীন বিচারের ক্ষমতায় ঝুঁকি তৈরি করতে পারে।”